অফিসে আসতে হবে না ঝুঁকিপূর্ণ এলাকার কর্মকর্তা-কর্মচারীদের: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

108
জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। ছবি-সংগ্রহ

সুপ্রভাত বগুড়া (চাকুরী ও কর্মসংস্থান): করোনা ভাইরাস বা কোভিড-১৯ সংক্রমণের জন্য যেসব এলাকা ঝুঁকিপূর্ণ সেসব এলাকার কর্মকর্তা-কর্মচারীদেরকে অফিসে আসতে নিষেধ করা হয়েছে। 

আজ বুধবার গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। বর্তমান পরিস্থিতির উন্নতি না হলেও গত ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত নানা নির্দেশনা মানা সাপেক্ষে সরকারি অফিস খুলে দেয়া হয়েছে।

ফরহাদ জানান, ২৫ শতাংশের বেশি কর্মকর্তাদের অফিসে আসার দরকার নেই। বাকিরা বাসায় থেকে কাজ করবেন। তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী যারা ঝুঁকিপূর্ণ এলাকা বা রেড জোনে বসবাস করেন তাদের আপাতত সচিবালয়ে আসার দরকার নেই।

করোনায় যেসব এলাকা ঝুঁকিপূর্ণ সেসব এলাকাকে লাল, হলুদ ও নীল জোনে চিহ্নিত করার কাজ চলছে বলে উল্লেখ করেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, ‘ঢাকা, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, গাজীপুরকে আমরা রেড জোন বলছি।

তবে ঢাকায় সব এলাকায় সংক্রমণের হার কমবেশি রয়েছে। রেড জোনকেও ছোট ছোট এলাকায় ভাগ করা হবে। তা নাহলে তো কার্যক্রম থমকে যাবে। কোথায় কতজন আক্রান্ত আছে সেটা ম্যাপিং করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ একটি ম্যাপ জমা দিয়েছে।

প্রতিদিন পরিস্থিতির সঙ্গে ম্যাপও পরিবর্তন হবে। আক্রান্ত পরিস্থিতি অনুযায়ী ম্যাপের বিভিন্ন এলাকা রেড হবে, ইয়োলো হবে, গ্রিন হবে। সফটওয়্যারটা রেডি। এখন ডিসিশনটা নিয়ে আজ-কালকের মধ্যে বাস্তবায়ন কাজ শুরু হয়ে যাবে।’