আইসিসির টেস্ট ক্রিকেটের র‍্যাংকিংয়ে তিনে নেমে গেছে ভারত ! এগিয়ে অষ্ট্রেলিয়া

136

সুপ্রভাত বগুড়া (খেলা-ধুলা): গত চার বছর ধরেই টেস্ট ক্রিকেটে নিজেদের শ্রেষ্ঠত্ব ধরে রেখেছিল ভারত।  এবার আর পারল না বিশ্ব ক্রিকেটের এই পরাশক্তিরা। অস্ট্রেলিয়ার কাছে হারাতে হলো র‍্যাংকিং। আইসিসির টেস্ট ক্রিকেটের র‍্যাংকিংয়ে তিনে নেমে গেছে বিরাট কোহলির দল।

দুই নম্বরে উঠে এসেছে নিউজিল্যান্ড।বেশ কয়েক বছর ধরেই টেস্ট ক্রিকেটে দুর্দান্ত পারফর্ম করে আসছে ভারত। অজিদেরকে তাদের মাটিতেই হারিয়ে সিরিজ জিতেছে সফরকারী ভারত। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজেও একটি টেস্টে জয় পেয়েছিল ভারত।র‍্যাংকিংয়ে এক নম্বরে উঠলেও এতটা যে স্বস্তিতে আছে অজিরা সেটিও কিন্তু না। ঘরের মাঠে ভারতের কাছে হারের শোধ নিয়েই জানান দিতে চায় তারা সেরা।

শুধু ভারত নয়, টেস্ট চ্যাম্পিয়নশিপেও ভালো ফলাফল করতে মরিয়া অজি কোচ। ‘আমাদের লক্ষ্য বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে অবশ্যই ভাল ফল করা। এর পাশাপাশি ভারতকে ওদের দেশে এবং অস্ট্রেলিয়াতেও হারাতে হবে আমাদের। একটা সেরা দলকে হারালে তবেই নিজেদের সেরা বলা যায়।

আমাদের সামনে বেশ কয়েকটা কঠিন দলকে হারানোর চ্যালেঞ্জ অপেক্ষা করছে।’শুধু ভারত নয়, বাংলাদেশেরও অবনতি হয়েছে টেস্ট র্যাং কিংয়ে। এক্ষেত্রে এগিয়ে গেছে আফগানিস্তান। ৫৫ রেটিং পয়েন্ট নিয়ে ১০ নম্বরে। অন্যদিকে মাত্র তিন ম্যাচে ৫৭ রেটিং পয়েন্ট নিয়ে উঠে গেল ৯ নম্বরে।টেস্ট র্যাং র‍্যাংকিংয়ে পতন হলেও ওয়ানডেতে ৭ নম্বরেই আছে। তবে টি-টোয়েন্টিতে এগিয়েছে একধাপ।

এক্ষেত্রে আফগানরা চলে গেছে ১০ নম্বরে, বাংলাদেশ উঠে এলো ৮ নম্বরে।টেস্টের মতো শীর্ষে উঠে এসেছে অস্ট্রেলিয়া। এবারই প্রথম অজিরা টি-টোয়েন্টির ১ নম্বরে উঠলো। ওয়ানডেতে এক নম্বরে ইংল্যান্ডই রয়েছে।