আওয়ামী লীগ ক্ষমতায় না এলে সমুদ্রসীমায় বাংলাদেশের অধিকার প্রতিষ্ঠা হতো না : প্রধানমন্ত্রী

85
আওয়ামী লীগ ক্ষমতায় না এলে সমুদ্রসীমায় বাংলাদেশের অধিকার প্রতিষ্ঠা হতো না : প্রধানমন্ত্রী

সুপ্রভাত বগুড়া (জাতীয়): আওয়ামী লীগ ক্ষমতায় না এলে সমুদ্রসীমায় বাংলাদেশের অধিকার প্রতিষ্ঠা হতো না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পঁচাত্তর পরবর্তী সরকার দখল করে ক্ষমতায় এসেছিলো বলেই জনগণের জন্য কাজ করেনি বলেও আক্ষেপ করেন প্রধানমন্ত্রী।

সমুদ্রসম্পদকে দেশের অর্থনৈতিক উন্নয়নে কাজে লাগানোর আহ্বানও জানান প্রধানমন্ত্রী। রোববার কোস্টগার্ডের কাছে জাহাজ হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। সকালে অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে জাহাজ ও ঘাঁটির নামফলক উন্মোচন করেন তিনি।

বাংলাদেশ কোস্টগার্ডে যুক্ত হলো আরো ৯টি জাহাজ ও ১টি ঘাঁটি। দুইটি অফশোর, ৫টি ইনশোর টহল জাহাজ এবং ২টি দ্রুতগতির বোট পাহারা দেবে দেশের দক্ষিণাঞ্চলীয় সীমান্ত। চট্টগ্রামের পতেঙ্গায় কোস্টগার্ড বার্থে বিসিজি বেইজ ভোলার কমিশনিং অনুষ্ঠানে এসব আধুনিক জলযানের যাত্রা শুরু হয়।

এসময় প্রধানমন্ত্রী বলেন, প্রতিবেশী দেশের সঙ্গে সমুদ্র ও স্থল সীমানা জটিলতা নিরসনে পঁচাত্তর পরবর্তী সরকারের কোনো ভূমিকা ছিলো না। সমুদ্রসম্পদকে অর্থনৈতিক উন্নয়নে কাজে লাগানোর আহ্বান জানান প্রধানমন্ত্রী। পাশাপাশি উপকূল নিরাপদ রাখতে দায়িত্ব পালনে সততা বজায় রাখার নির্দেশ দেন তিনি। করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শও দেন প্রধানমন্ত্রী।