আগামীকাল পবিত্র আশুরা, করোনা বিবেচনায় তাজিয়া মিছিল বন্ধ ঘোষণা

44
আগামীকাল পবিত্র আশুরা, করোনা বিবেচনায় তাজিয়া মিছিল বন্ধ ঘোষণা। ফাইল-ছবি

সুপ্রভাত বগুড়া (ধর্ম ও জীবন): আগামীকাল রোববার পবিত্র আশুরা। এ বছর করোনার কারণে ইমামবাড়ার বাইরে তাজিয়া মিছিলসহ সব আয়োজন বন্ধ থাকছে। হোসনি দালান কর্তৃপক্ষ জানান, করোনার স্বাস্থ্যবিধি মেনে দেশের সব ইমামবাড়ার ভেতরে পালিত হবে পবিত্র আশুরা।

আর পুলিশ জানিয়েছে, আশুরা উপলক্ষে কোনো নিরাপত্তা ঝুঁকি না থাকলেও নেয়া হয়েছে তিন স্তরের নিরাপত্তা। রাজধানীর নাজিমুদ্দিন রোডের হোসনি দালান ইমামবাড়ায় এবার আশুরা উপলক্ষ্যে অন্যান্য বছরের চেয়ে কালো-সবুজ পোশাক পরে ইমামভক্তদের উচ্ছ্বাস কম।

অন্যবারের মতো ইমামবাড়ার সামনে বসেনি মেলাও। করোনার কারণে ইমামবাড়ার বাইরে নিষিদ্ধ করা হয়েছে সব আনুষ্ঠান। তাই ইমামবাড়া কেন্দ্রীক ভক্তদের আনাগোনাও কম। হোসনি দালানের প্রশাসনিক কর্মকর্তা মির্জা মোহাম্মদ নকীব জানান, সরকারি নির্দেশনা মেনেই সব আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে।

ইমামবাড়া চত্বরেই সকাল ১০টা, সন্ধ্যা ৭টা এবং রাত ১০টায় অনুষ্ঠিত হবে তিনটি মিছিল। স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনেই হবে বয়ান ও মর্সিয়া। ডিএমপির গণমাধ্যম বিভাগের উপ-কমিশনার ওয়ালিদ হোসেন জানান, আশুরা উপলক্ষে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

হোসনি দালানের পুরো এলাকা আনা হয়েছে সিসিটিভি ক্যামেরার আওতায়। করোনার সংক্রমণ মাথায় রেখে নির্দেশনা মেনে সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে ইমামভক্তদের আহ্বান জানিয়েছেন এই কর্মকর্তা।