আগামী ১৬ মে পর্যন্ত বন্ধ থাকবে বিমান চলাচল

156

সুপ্রভাত বগুড়া ডেস্ক: করোনা পরিস্থিতিতে সাধারণ ছুটি বাড়ার কারণে বিমান চলাচলের নিষেধাজ্ঞাও ১৬ মে পর্যন্ত বাড়িয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক উভয় চলাচলের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে বলে জানিয়েছে বেবিচক।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক ফ্লাইটে যাত্রী পরিবহনের (সিডিউল প্যাসেঞ্জার ফ্লাইট) ক্ষেত্রে বিমান চলাচল নিষেধাজ্ঞা ১৬ মে পর্যন্ত বর্ধিত করা হলো।

এ নিষেধাজ্ঞা আগের মতো বাহরাইন, ভুটান, হংকং, ভারত, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, ওমান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, সিংগাপুর, থাইল্যান্ড, তুরস্ক, ইউএই, ইউকের সাথে বিদ্যমান বিমান চলাচল রুটের ক্ষেত্রে কার্যকর হবে।

একই সাথে অভ্যন্তরীণ যাত্রী পরিবহনের ক্ষেত্রে বিমান চলাচল নিষেধাজ্ঞা আগামী ১৬ মে পর্যন্ত বর্ধিত করা হলো। তবে কার্গো, ত্রান-সাহায্য, এয়ার অ্যাম্বুলেন্স, জরুরি অবতরণ ও বিশেষ ফ্লাইট পরিচালনার কার্যক্রম চালু থাকবে। এদিকে আগের নির্দেশনা অনুযায়ি, দেশের সব অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট ৭ মে পর্যন্ত বন্ধ রেখেছিল বেবিচক।

করোনাভাইরাসের কারণে প্রথমে ২১-৩১ মার্চ পর্যন্ত যাত্রীবাহী সব বিমান সংস্থার ফ্লাইট চলাচল বন্ধের ঘোষণা দেয় বেবিচক। এ সময়সীমা কয়েক দফায় বাড়িয়ে ৭ মে থেকে আবার বাড়িয়ে ১৬ মে করা হয়েছে। জানা যায়, প্রায় দেড় মাসের বেশি সময় ফ্লাইট বন্ধ থাকায় বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়েছে বিমান সংস্থাগুলো।

অন্যদিকে বেবিচকেরও আয় কমে গেছে। তাই সীমিত পরিসরে ৮ মে থেকে বিমান চলাচলের প্রস্তুতি নিয়েছিল বেবিচক। কিন্তু করোনা পরিস্থিতিতে গণপরিবহন বন্ধ থাকায় যাত্রী না পাওয়ার আশঙ্কা প্রকাশ করে বিমান সংস্থাগুলো। অন্যদিকে করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি না হওয়ায় আপাতত: ফ্লাইট বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে।