আটোয়ারীতে বিশ্ববিদ্যালয় পড়ুয়া ৪ শিক্ষার্থীর সচেতন মূলক কর্মকান্ডে মুগ্ধ এলাকাবাসী

80

সুপ্রভাত বগুড়া (আকাশ ইসলাম,আটোয়ারী (পঞ্চগড়): পঞ্চগড়ের আটোয়ারীতে করোনা দুর্যোগে বিশ্ববিদ্যালয় পড়ুয়া চার শিক্ষার্থীর সচেতনতামূলক কর্মকান্ডে মুগ্ধ এলাকাবাসী। প্রায় একমাস ধরে ঘরে বসে না থেকে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে জন সচেতনতামুলক বিভিন্ন কর্মসুচি পালনে এলাকায় ব্যস্ত সময় পার করছেন তারা।

উপজেলার রাধানগর ইউনিয়নের চার শিক্ষার্থী হলেন- যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মো: আরিফুজ্জামান বাবু, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মো: বেলাল হোসেন, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তুলসী চন্দ্র বর্মন এবং বিবিএ’তে অধ্যয়নরত নেওয়াজ মাহমুদ নিলয়।

শিক্ষার্থীরা জানায়, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় তারা সবাই নিজ নিজ বাড়িতে অবস্থান করছেন। গ্রামের বেশীরভাগ মানুষ করোনার ভয়াবহতা সম্পর্কে অসচেতন। একারনে তারা গত একমাসের বেশী সময় ধরে নিজেদের টিউশনির জমানো টাকায় এবং এলাকার কয়েকজন বিত্তশালী ও বন্ধুদের সহযোগিতায় স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে জনসচেতনতা মূলক কাজে নেমে পড়েন।

তারা লিফলেট বিতরণ, মাস্কের ব্যবহার, হাত ধোয়ার নিয়ম এবং সামাজিক দুরত্ব নিয়ে বাড়ি বাড়ি গিয়ে সচেতনতামুলক পরামর্শ প্রদান করে আসছেন। এলাকার বিভিন্ন হাটবাজার এবং ধর্মীয় উপাসনালয়ে নিজেরাই জীবানুনাশক স্প্রে করছেন।

পাশাপাশি এলাকার ষাটটি অসহায় পরিবারকে খাদ্য সহায়তা করেছেন। শিক্ষার্থীরা আরও জানান, পবিত্র ঈদের নামাজ ঈদগাহের পরিবর্তে মসজিদে হলেও এক্ষেত্রে গণজমায়েত হওয়ার সম্ভাবনার কারনে সামাজিক দূরত্ব রক্ষার্থে ইতোমধ্যে তারা ব্যাপক প্রচারনা চালিয়েছেন।

পাশাপাশি মুসল্লিদের মাঝে সেদিন তারা হ্যান্ড ওয়াস ও হ্যান্ড স্যানিটাইজার বিতরনের প্রস্তুতিও নিয়ে রেখেছেন। আড়াল থেকে এ চার শিক্ষার্থীকে সবসময় পরামর্শ দিয়ে যাচ্ছেন রাধানগর গ্রামের অধিবাসী ও পঞ্চগড় এম, আর সরকারী কলেজের প্রভাষক মো: পশিবুল হক। শিক্ষার্থীদের গৃহীত চলমান কর্মকান্ডে মুগ্ধ তাই এলাকাবাসী।