আত্রাইয়ে আত্রাই নদীর বাঁধ ভেঙ্গে বিস্তীর্ণ এলাকা প্লাবিত, হাজার হাজার মানুষ পানিবন্দি

53
আত্রাইয়ে আত্রাই নদীর বাঁধ ভেঙ্গে বিস্তীর্ণ এলাকা প্লাবিত, হাজার হাজার মানুষ পানিবন্দি। ছবি-আবুহেনা

সুপ্রভাত বগুড়া (আবুহেনা, আত্রাই (নওগাঁ) প্রতিনিধি : নওগাঁর আত্রাইয়ে আত্রাই নদীর ৪ স্থানে বাঁধ ভেঙ্গে বিস্তীর্ণ এলাকা ফসলি জমি, রাস্তাঘাট, পুকুর প্লাাবিত হয়ে এলাকাজুড়ে পানি থৈ থৈ করছে । বিচ্ছিন্ন হয়েছে মান্দা হতে আত্রাই আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থা।

জানা যায়, কয়েক দিনের প্রবল বর্ষণ এবং উজান থেকে পানি নেমে আসায় আত্রাই নদীর পানি বিপদ সীমার ৭০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সেই সাথে বিভিন্ন ¯øুইচগেট দিয়ে পানি প্রবেশ করায় উপজেলার ফসলি জমিতে পানি থৈ থৈ করছে।আত্রাই নদীর বাঁধ ভেঙ্গে যোগাযোগ বন্ধ হাজার হাজার মানুষ পানি বন্দি হয়ে পড়েছে।

বুধবার দিবাগত রাতে ও বৃহস্পতিবারে আত্রাই- বান্দাইখাড়া সড়কের জাতআমরুল জিয়ানিপাড়া স্থানে, আত্রাই-সিংড়া সড়কের বৈঠাখালি স্থানে এবং পাঁচুপুর গ্রামে বন্যানিয়ন্ত্রণ বাঁধ, ও মালিপুকুর বাঁধ ভেঙে নি¤œাঞ্চল প্লাবিত হচ্ছে। এতে করে উপজেলার ৮টি ইউনিয়ন এবং পার্শ^বর্তী রাজশাহীর বাগমারা উপজেলার ২টি ইউনিয়ন নাটরের নলডাঙ্গা, সিংড়া ও নন্দীগ্রাম উপজেলার ৫টি ইউনিয়ন প্লাবিত হতে শুরু করেছে।

ইতোমধ্যে উপজেলার মিরপুর,রায়পুর,মদনডাঙ্গাপাড়া,জাতোপাড়া, সাহেবগঞ্জ, শিবপুর, ভরতেতুলিয়া, কুমঘাটসহ আরও অনেক গ্রাম নদীসংলগ্ন হওয়ায় ঐসব গ্রামের মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। পানিবন্দি কিছু পরিবার আত্রাই পাইলট উচ্চ বালিকা বিদ্যালয় এবং পাথাইলঝাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আশ্রয় নিয়েছে।

উপজেলা প্রশাসন সুত্রে জানা যায়, এ বন্যার জন্য সার্বক্ষনিক মনিটরিং টিম গঠন করে বন্যার সার্বিক বিষয় তদারকি করছেন। উপজেলা কৃষি অফিসার কেএম কাউছার হোসেন জানান, বন্যায় উপজেলার ২৩৪৯ হেক্টর আবাদি জমির মধ্যে ২০৫৮ হেক্টর আবাদি ও বীজতলা জমি পানিতে তলিয়ে গেছে।

এছাড়া উপজেলার বিভিন্ন স্থানে পুকুর ডুবে মাছ ভেসে গেছে। উপজেলা নির্বাহী অফিসার মোঃ ছানাউল ইসলাম বলেন, বন্যার সার্বিক বিষয় মনিটরিং করা হচ্ছে। অনেক ক্ষতি হয়েছে প্রায় ৭০টি গ্রামের ১৬০০০ হাজার পরিবার বানভাসি হয়েছে, খামার ও মৎস চাষের ব্যাপক ক্ষতি হয়েছে।

ক্ষতির পরিমান নিরুপন করে জেলা এবং ত্রাণ মন্ত্রনালয় কর্তৃপক্ষকে অবগত করছি। এছাড়া স্থানীয়ভাবে বানভাসিদের শুকনো খাবার বিতরণ করার প্রস্তুতি চলছে।