আমিরাতে ৭৫ বছরের ইতিহাসে বৃষ্টির রেকর্ড, নিহত ২

3
আমিরাতে ৭৫ বছরের ইতিহাসে বৃষ্টির রেকর্ড, নিহত ২

সংযুক্ত আরব আমিরাতে গত সোমবার (১৫ এপ্রিল) রাত থেকে মঙ্গলবার রাত পর্যন্ত মুষলধারে বৃষ্টি পড়েছে। এতে ৭৫ বছরের ইতিহাসে দেশটিতে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। মঙ্গলবার আবহাওয়া বিভাগ জানিয়েছে, আমিরাতের আল আইনের ‘খাতম আল শাকলা’ এলাকায় ২৪ ঘণ্টারও কম সময়ে ২৫৪ মিমি বৃষ্টিপাত হয়েছে। খবর খালিজ টাইমস।

ভারী বৃষ্টিতে দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ। কোথাও কোথাও বজ্রপাতও হয়েছে। এতে অন্তত দুই জন নিহত হয়েছেন। রাস আল খাইমাতে ৪০ বছর বয়সী একজন আমিরাতি ও দেরা দুবাইয়ে একজন প্রবাসী মারা গেছেন।

Pop Ads

শিক্ষার্থীদের নিরাপত্তার কথা চিন্তা করে বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল। সরাসরি ক্লাস নেওয়ার বদলে বাড়ি থেকে অনলাইনে পাঠদানের ব্যবস্থা করা হয়েছে। বৈরী আবহাওয়ার ফলে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক অনেক ফ্লাইট স্থগিত করা হয়েছে। এদিকে ভারী বৃষ্টির মধ্যে মেট্রোর কার্যক্রম বন্ধ থাকায় শত শত যাত্রী আটকা পড়েছে।

আমিরাতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সবাইকে সতর্কতা অবলম্বন করে গাড়ি চালানোর অনুরোধ জানিয়েছে। বিশেষ করে পাহাড় ও পিচ্ছিল সড়ক এবং যেসব স্থানে পানি বয়ে যায় সেসব স্থান থেকে দূরে থাকার কথা বলা হয়। এছাড়া সমুদ্র তীরবর্তী অঞ্চলগুলোর দিকে আপাতত না যেতে সতর্কতা দেওয়া হয়েছে।

বৃষ্টির প্রভাবে তাপমাত্রা কমে যাবে বলেও জানিয়েছে দেশটির জাতীয় আবহাওয়া দপ্তর। মাঝারি ও শক্তিশালী বাতাসের প্রভাবে ধূলি ঝড় হতে পারে। এছাড়া বৃষ্টির প্রভাবে সাগর উত্তাল থাকবে। আর তাপমাত্রা কমে যাওয়ায় দেশের কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে।