ইউক্রেনের স্কুলে বিমান হামলায় নিহত ৬০ !

58
ইউক্রেনের স্কুলে বিমান হামলায় নিহত ৬০ !

পূর্ব ইউক্রেনের বিলোহোরিভকা গ্রামের স্কুলে রাশিয়ার বিমান হামলার পর পুড়ে যাওয়া ধ্বংসাবশেষের মধ্যে উদ্ধার তৎপরতা শেষ হয়েছে। সেখানে অবস্থান করা ৯০ জনের মধ্যে ৩০ জনকে উদ্ধার করা হলেও নিখোঁজ ৬০ জনই নিহত হয়েছে বলে নিশ্চিত করেন গভর্নর সেরহি হাইদাই।

লুহানস্ক অঞ্চলের গভর্নর সেরহি হাইদাই রোববার বলেছেন, ‘রাশিয়ান বাহিনী স্কুলে বোমা ফেলার পর তাৎক্ষণিকভাবে দু’জন নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে এবং ধ্বংসাবশেষ থেকে ৩০ জন বেসামরিক লোককে উদ্ধার করা হয়েছে।’

হাইদাই বলেন, ‘বিলোহোরিভকা গ্রামের ওই স্কুলে প্রায় ৯০ জন লোক আশ্রয় নিয়েছিল এবং শনিবারের হামলার পর আগুন পুরো ভবনটিকে গ্রাস করে।’ টেলিগ্রামে দেয়া এক বার্তায় হাইদাই লিখেছেন, ‘প্রায় ৪ ঘণ্টা পর আগুন নিভিয়ে ফেলা হয়। তারপর ধ্বংসস্তূপ পরিষ্কার করা হয় এবং দুর্ভাগ্যবশত দুই জনের মৃতদেহ পাওয়া যায়।’

গভর্নর আরও বলেন, ধ্বংসস্তূপ থেকে ৩০ জনকে উদ্ধার করা হয়েছে, যাদের মধ্যে ৭ জন আহত। ভবনের ধ্বংসস্তূপের নিচে ৬০ জনের মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।’ তবে সংবাদসংস্থাগুলো তাৎক্ষণিকভাবে তার এ মন্তব্য যাচাই করতে পারেনি।

তবে, লুহানস্ক সামরিক প্রশাসন তরফ থেকে প্রকাশিত এক ভিডিওতে ভবনটির জ্বলন্ত ধ্বংসাবশেষের মধ্যে জরুরি পরিষেবা কর্মীদের দেখা গেছে। ভিডিওতে একজন অজ্ঞাত ব্যক্তিকে বলতে শোনা যায়, “অন্যদের বেঁচে থাকার সম্ভাবনা নেই। গর্তটি বেসমেন্টে নেমে গেছে। এটা ভয়ঙ্কর।” সূত্র- বিবিসি, আল-জাজিরা।