ইয়েমেনের রাজধানী সানায় ব্যাপক বিমান হামলা চালিয়েছে সৌদি আরব

27

সুপ্রভাত বগুড়া (আন্তর্জাতিক): ইয়েমেনের রাজধানী সানায় ব্যাপক বিমান হামলা চালিয়েছে সৌদি আরব। অন্তত ১১টি যুদ্ধ বিমান এই হামলায় অংশ নেয়। দেশটির রাজধানী সানা’র হাউথি নিয়ন্ত্রিত এলাকায় এই হামলা চালানো হয়। রোববার (০৯ সেপ্টেম্বর) হাউথি সমর্থিত ইয়েমেনের সাবা নিউজ এজেন্সি এ খবর জানায়।

হামলায় সানা আন্তর্জাতিক বিমানবন্দর ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে বলে উল্লেখ করা হয়। এতে অন্তত ৪ জন গুরুতর আহত হয়েছেন। সৌদি আরবের মালিকানাধীন সংবাদ মাধ্যেম আল-আরাবিয়া মিডিয়া নেটওয়ার্ক জানিয়েছে, হাউথিদের একটি সেনা নিবাসে এ হামলা চালানো হয়েছে।

এতে হাউথিদের অন্তত ৪টি ড্রোন ধ্বংস করা হয়েছে। এসব ড্রোন দিয়ে সৌদি আরবের অভ্যন্তরে হামলা করে থাকে হাউথিরা। তবে তৎক্ষণাৎ কোনো পক্ষই নিহতের বিষয়ে কোনো বক্তব্য দেয়নি। বৃহস্পতিবার হাউথিরা সৌদি আরবের রাজধানী রিয়াদে ব্যালেস্টিক মিসাইল ও ড্রোন হামলা করার দাবি করে।

তবে সৌদি আরবের পক্ষ থেকে হামলার বিষয়ে কোনো বক্তব্য দেয়া না হলেও হাউথিদের মিসাইল ধ্বংসের দাবি করা হয়। সৌদি আরব এবং হাউথিদের মধ্যে ২০১৫ সাল থেকে চলা এই সংঘর্ষে এখন পর্যন্ত অন্তত ১ লাখ মানুষ নিহত হয়েছেন বলে দাবি করে আসছে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা।

যুদ্ধে দুর্ভিক্ষসহ মানবিক বিপর্যয় চলছে দরিদ্রপিড়িত দেশটিতে। এ যুদ্ধকে বিশ্লেষকরা সৌদি আরব এবং ইরানের মধ্যেকার প্রক্সি যুদ্ধ বলেও অভিহিত করে থাকেন।