একটি স্বাস্থ্যকর খাবার দই বড়া; স্বাদ নিতে তৈরী করুণ বাড়িতেই

138
একটি স্বাস্থ্যকর খাবার দই বড়া; স্বাদ নিতে তৈরী করুণ বাড়িতেই

সুপ্রভাত বগুড়া (রান্না-বান্না): দই বড়া স্বাদ একটু বিদঘুটে হলেও, এটি একটি স্বাস্থ্যকর খাবার। তবে দোকানের দই বড়ার মতই ঘরে বসেই তৈরি করা যায় একই স্বাদের দই বড়া। তাই মজাদার এই রেসিপিটা থাকলো সবার জন্য।

উপকরণউপকরণের নামপরিমাণমাষকলাই ডাল১/২ কাপজিরা২ চা চামচধনে২চা চামচগোল মরিচ১/২ চা চামচশুকনো মরিচ৪টিলবণ১ টেবিল চামচতেল১ কাপগুড় বা চিনি২ টেবিল চামচটক দই২ কাপ।

রান্নার পদ্ধতি:

১। প্রথমে ডাল ভালো করে ধুয়ে নিয়ে ৪ ঘণ্টা পানি দিয়ে ভিজিয়ে রাখুন। জিরা, ধনে, গোল মরিচ ও শুকনো মরিচ আলাদা টেলে একসঙ্গে গুঁড়া করে রাখুন। ডালের পানি ফেলে দিয়ে শিল পাটায় মিহি করে বেটে নিন, এবার সামান্য পানি দিয়ে ডাল ভালো করে ফেটে নিন। একটা গামলায় ৬ কাপ পানির সাথে ২ চা চামচ লবণ মিশিয়ে রাখুন । কড়াইয়ে তেল গরম করে অল্প ডাল নিয়ে চ্যাপ্টা আকারের বড়া বানিয়ে তেলে ভাজুন।

২। ভাজা হলে তেল থেকে তুলে লবণ পানিতে ছাড়ুন। এভাবে সব ডালের বড়া ভেজে তুলুন । বড়া ভাজার সময় না ফুলে উঠলে সামান্য পানি দিয়ে ডাল আবার ফেটে নিন। দই আলাদা করে ফেটে নিন। বেশি ঘন মনে হলে সামান্য পানি মেশাতে পারেন। চিনি বা গুড়, লবণ ও দই এক সঙ্গে মেশান। এবার আগে থেকে গুঁড়া করে করে রাখা ভাজা মসলা ২ চা চামচ মেশান।

৩। বড়ার পানি ছেঁকে নিয়ে একটা কাঁচের বাটিতে বড়াগুলো রাখুন । বড়ার ওপরে দই এর মিশ্রণ ঢেলে দিন। ওপরে গুঁড়া মশলা ছিটিয়ে দিন। পুদিনা পাতা ও ধনে পাতা কুচিও দিতে পারেন। বড়া ২ ঘণ্টা দই এ ভিজতে দিন। ইচ্ছা করলে ফ্রিজেও রাখতে পারেন।