এক নজরে বগুড়া শহরে ঈদুল ফিতরের জামাতের সময় সূচী

165
এক নজরে বগুড়া শহরে ঈদুল ফিতরের জামাতের সময় সূচী

প্রতি বছরের ন্যায় এবারও বগুড়া শহর এলাকায় বিভিন্ন ঈদ জামাতের সময় সূচী ঘোষণা করা হয়েছে। বিগত সময়ে করোনা মহামারির কারণে বিভিন্ন মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হলেও এবারের চিত্র অনেকটাই স্বাভাবিক।

তাই বগুড়া শহর এলাবার সকল ধর্মপ্রাণ মুসল্লিদের জন্য এই সময় সূচী উল্ল্যেখ করা হলো:

ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হবে চকলোকমান জামিল মাদ্রাসা ময়দান সকাল ৭.০০ টায় । এর পরে দিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮:০০ টায়।

এর পরে কাটনারপাড়া করনেশন স্কুল মাঠ, মোস্তাফাবিয়া আলিয়া মাদ্রাসা মাঠ, ও মালতিনগর কেন্দ্রীয় ঈদগাহ্ মাঠ ও এফ.ইউ পল্লীমঙ্গল ঈগাহ্ মাঠে সকাল ৮.০০ টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

এদিকে বগুড়া জিলা স্কুল মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হবে (আহলে হাদিস) সকাল ৮.৩০ মিনিটে।  তবে যদি প্রতিকূল আবহাওয়া বিরাজ করে অথবা বৃষ্টি হলে হলে স্থানীয় নিউমার্কেটস্থ কেন্দ্রীয় মসজিদে সকাল ৯ টায় প্রথম জামাত ও সকাল সাড়ে ৯:৩০ মিনিটে ঈদের দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে।

তবে বগুড়ায় পবিত্র ঈদুল ফিতরের প্রধান জামাত সকাল ৯টায় শহরের সূত্রাপুর কেন্দ্রীয় ঈদগাহে অনুষ্ঠিত হবে। জেলা প্রশাসক মোঃ জিয়াউল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন ঈদগাহের ইমাম মুফতি মাওলানা আব্দুল কাদের।

এ মাঠে প্রশাসনের কর্মকর্তা, রাজনীতিবিদ, ব্যবসায়ীসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ ঈদুল ফিতরের নামাজ আদায় করবেন। আবহাওয়া প্রতিকূল বা খারাপ থাকলে একই সময়ে অর্থাৎ সকাল ৯টায় বগুড়া কেন্দ্রীয় (বড়) মসজিদ, বায়তুর রহমান সেন্ট্রাল মসজিদ, ডিসি অফিস সংলগ্ন বগুড়া কালেক্টরেট জামে মসজিদ এবং ঈদগাহ মাঠ সংলগ্ন মার্কাস মসজিদে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে।

জানা গেছে, কেন্দ্রীয় ঈদগাহে ২ বছর পরে নামাজের জন্য সংস্কার কাজ করেছে বগুড়া পৌরসভা। সেই সাথে মাঠের প্রতিটি প্রবেশ পথে তোরন নির্মাণ করে পৌরসভার মেয়র মোঃ রেজাউল করিম বাদশার পক্ষ থেকে মুসল্লিদের স্বাগত জানানো হয়েছে। নামাজের জন্য সার্বিক প্রস্তুতি নেয়া হয়েছে।

অন্যদিকে সকাল ৯.০০ টায় সুত্রাপুর কেন্দ্রীয় ঈদগাহ্ মাঠ ও বায়তুর রহমান সেট্রাল মসজিদে  ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এছাড়াও সকাল ৯.১৫ মিনিটে ঠনঠনিয়া ঈদগাহ্ মাঠ, সাবগ্রাম ঈদগাহ্ মাঠ, ফুলদিঘী ঈদগাহ্ মাঠ ও সুলতানগঞ্জপাড়া ঈদগাহ্ মাঠে এবং সকাল ৯.৩০মিনিটে আটাপাড়া আল্লামিয়াতরা ঈদগাহ্ মাঠে ঈদের শেষ জামাত অনুষ্ঠিত হবে।

এ ছাড়া শহরের শতাধিক ঈদগাহ মাঠে সকাল ৮টা থেকে ১০টার মধ্যে ঈদের জামায়াত অনুষ্ঠিত হবে।