এবারের ঈদের জামাত মাঠে নয়, মসজিদে আদায়ের নির্দেশ

169

সুপ্রভাত বগুড়া (ধর্ম ও জীবন): নভেল করোনাভাইরাস(কভিড-১৯) পরিস্থিতিতে সংক্রমণ এড়াতে ঈদ জামাত মসজিদে করতে নির্দেশ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। ঈদগাঁ বা খোলা মাঠে এবার জামাত আদায় না করার নির্দেশনা দিয়ে সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

একইসাথে ঈদ জামাতের পর কোলাকুলি বা হ্যান্ডশেক না করতেও নির্দেশ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। করোনা সংক্রমণ এড়াতে সাধারণ ছুটি বাড়ানো হয়েছে ৩০ মে পর্যন্ত। সংক্রমণ শুরুর পর ৬ এপ্রিল থেকে মসজিদে সীমিত করা হয় নামাজ আদায়। পরে ৬ মে থেকে স্বাস্থ্যবিধি মেনে মসজিদে আবারও জামাতে নামাজ পড়ার অনুমতি দেয় সরকার।

এবার ঈদ জামাত ঈদগা বা খোলা মাঠে না করার নির্দেশনা দিলো ধর্ম মন্ত্রণালয়। জামাত হবে মসজিদে। সেখানে সুরক্ষা ব্যবস্থা হিসেবে কার্পেট না পেতে সবাইকে সঙ্গে নিতে বলা হয়েছে জায়নামাজ। হাত ধোয়ার জন্য মসজিদে রাখতে বলা হয়েছে হ্যান্ড স্যানিটাইজার ও সাবান।

পাশপাশি সব ধরণের স্বাস্থ্যবিধি মেনে চলার শর্তও দিয়েছে মন্ত্রণালয়। এসব নির্দেশনা না মানলে আইনশৃঙ্খলা বাহিনীকে ব্যবস্থা নেয়ারও নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ। মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঈদের জামাত শেষে কোলাকুলি ও হাত মেলানো যাবে না।

এছাড়াও শিশু, বৃদ্ধ, অসুস্থ ব্যক্তি এবং অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তিরা জামাতে অংশ নিতে পারবেন না। করোনা পরিস্থিতি বিবেচনায় আলেমদের অনুরোধে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে জানিয়ে খতিব, ইমাম, মসজিদ পরিচালনা কমিটিকে এসব নির্দেশ বাস্তবায়ন করার নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়।