এবারের বাজেটে শিক্ষা খাতে বরাদ্দ বাড়ল ৯ হাজার কোটি টাকা

66
এবারের বাজেটে শিক্ষা খাতে বরাদ্দ বাড়ল ৯ হাজার কোটি টাকা

এবার বাজেটে শিক্ষা খাতে গত বছরের চেয়ে ৯ হাজার কোটি টাকা বেড়েছে। এ খাতে এবার বরাদ্দের প্রস্তাব ৮১ হাজার ৪৪৯ কোটি টাকা। যা মূল বাজেটের ১২ শতাংশ।

এমপিওভুক্ত যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে ইংরেজি ভার্সন চালু আছে তাদের আয়কর রিটার্ন দেয়ার প্রস্তাবও দেয়া হয়েছে। করোনার ক্ষতি কাটানো, শিক্ষদের প্রশিক্ষণ সবচেয়ে বেশি গুরুত্ব পাবে।

একদিকে করোনার ক্ষতি পোষানো অন্যদিকে আগামী শিক্ষা বর্ষ থেকে চালু হচ্ছে নতুন শিক্ষাক্রম। এই অবস্থায় প্রস্তাবিত বাজেটে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের জন্য ৩৯ হাজার ৯৬১ কোটি টাকা, কারিগরি ও মাদ্রাসা বিভাগের জন্য ৯ হাজার ৭২৭ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জন্য ৩৬ হাজার ৪৮৭ কোটি টাকা বরাদ্দ দেয়া হচ্ছে। যা গত বছরের চেয়ে ৯ হাজার ১৫৩ কোটি টাকা বেশি।

শিক্ষা মন্ত্রণালয় বলছে, আগামী অর্থ বছরে শিক্ষকদের প্রশিক্ষণে জোর দেয়া হবে। সেই সঙ্গে কারিগরি শিক্ষার বিস্তরেও গুরুত্ব দেয়া হবে। আর প্রাথমিক পর্যায়ে শিক্ষার্থী ঝড়ে পড়া রোধে মিডডে মিলসহ নানা কর্মসূচি নেয়া হবে।

শিক্ষা গবেষকরা বলছেন, চতুর্থ শিল্প বিপ্লবের সাথে সমানতালে চলতে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে শিক্ষা খাতে। যোগ্যদের শিক্ষক হিসেবে নিয়োগ দিতে হবে। বাড়াতে হবে শিক্ষকদের সুযোগ-সুবিধাও।

শিক্ষা সংশ্লিষ্টরা বলছেন, শিক্ষার উন্নয়নের জন্য যে অর্থ বরাদ্দ দেয়া হচ্ছে তার স্বচ্ছ খরচ হওয়া নিশ্চিত করতে হবে। সেই সঙ্গে প্রকল্পগুলোকে গতিশীল করতে হবে।