এবার ঈদ-উল আযহা উপলক্ষে কোরবানির পশু পরিবহন করবে রেলওয়ে: রেলমন্ত্রী

27

সুপ্রভাত বগুড়া (ব্যবসা-বাণিজ্য): এবার কোরবানির ঈদ উপলক্ষ্যে রেলপথে গবাদি পশু পরিবহন করা হবে। এতে প্রতি গরু পরিবহনে ১৫শ’ থেকে আড়াই হাজার টাকা খরচ পরবে। সারাদেশ থেকে রাজধানীতে পশু আনার পরিকল্পনার অংশ হিসাবেই এই উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

তবে কবে থেকে এই সেবা চালু হচ্ছে তা নিশ্চিত করে জানানো হয়নি।আজ (মঙ্গলবার) দুপুরে সংবাদ সম্মেলনে তিনি জানান, প্রতিটি ওয়াগনে ১৬টি গরু নেয়া যাবে। আর ট্রেনে ২৫ থেকে ৩০টি ওয়াগন থাকবে। এতে করে চাঁদাবাজির হাত থেকে রেহাই পাবেন ব্যবসায়ীরা।

এদিকে, পশু পরিবহনে ভাড়ার বিষয়ে মন্ত্রণালয় নমনীয় থাকবে বলেও জানান রেলমন্ত্রী।মন্ত্রী জানান, খামারি  ও ব্যবসায়ীদের সাথে কথা বলে ঠিক করা হবে কবে থেকে এই সেবা চালু হবে। একইসাথে রুট ও স্টেশনও ঠিক করা হ‌বে।

উত্তরাঞ্চল থে‌কে ঢাকা ও চট্টগ্রামে এই সার্ভিস চলতে পারে।এছাড়া, নিজ নিজ গরুর জন্য খাবার, পানি ও অন্যান্য সরঞ্জাম সাথে নিতে হবে বলে জানান মন্ত্রী। এ সময় বিনা প্রয়োজনে এক জায়গা থেকে আরেক জায়গায় যেতে জনগণকে নিরুৎসাহিত করেন মন্ত্রী।

সরকার যেহেতু নতুন কোন নির্দেশনা দেয়নি; তাই রেল এখন যেভাবে চলছে সেভাবেই চলবে। নতুন করে কোন ট্রেন চালু বা শিডিউল করা হবে না বলেও জানান তিনি।