এবার করেনার হানা কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে !

বিশেষজ্ঞদের উদ্বেগ সত্যি হলে, ভয়াবহ পরিস্থিতির আশংকা !!

সুপ্রভাত বগুড়া (জাতীয়): করোনাভাইরাস এবার কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে হানা দিয়েছে। সেখানে দু’জন শরণার্থীকে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। ফলে প্রায় দশ লাখ রোহিঙ্গার আবাসস্থল শরণার্থী শিবিরগুলোতে এই প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেলো।

রোহিঙ্গা শরণার্থী প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ের স্বাস্থ্য সমন্বয়ক ডা. তোয়াহা ভুঁইয়া বলেন, আজ ৩৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে এবং ওই পরীক্ষায় দু’জন করোনাভাইরাস পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন।

আক্রান্ত দু’জনের সংস্পর্শে এসেছিলেন বলে ধারণা করা হচ্ছে, এমন আরও ছয়জনকে আলাদা করা হয়েছে বলেও জানান তিনি। অন্যদিকে আক্রান্ত দু’জনের একজনকে আন্তর্জাতিক সংস্থা মেডিসিন উইদাউট বর্ডারস এবং অন্যকে আন্তর্জাতিক শরণার্থী সংস্থার তত্ত্বাবধানে আইসোলেশনে রাখা হয়েছে।

এর আগে এক হাজার নয়শ শরণার্থীকে আলাদা করা হয়েছে বলে যে খবর দেয়া হয়েছিল তা সঠিক নয় বলে জানিয়েছেন ডা: ভুঁইয়া। তিনি বলেন, সেখানে বারোটি সেন্টারে এক হাজার নয়শ শয্যা রোগীদের আইসোলেশনে রাখার জন্য প্রস্তুত রাখা হচ্ছে।

বাংলাদেশে করোনাভাইরাস সংক্রমণের শুরুতেই স্বাস্থ্য বিশেষজ্ঞরা রোহিঙ্গা শরণার্থী শিবিরগুলো নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছিলেন। ক্যাম্পে অনেক ছোট জায়গায় প্রায় দশ লাখ রোহিঙ্গার বসবাসের কারণেই এ উদ্বেগ তৈরি হয়েছিলো।

এ উদ্বেগ থেকেই গত ৪ঠা মার্চ ক্যাম্প আংশিক ও ১৪ই মার্চ থেকে পুরোপুরি লকডাউন করে দেয়া হয় বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here