এবার করোনার ভয়াল থাবা পড়লো নিউ ইয়র্ক সিটি ম্যারাথনে !!

35
এবার করোনার ভয়াল থাবা পড়লো নিউ ইয়র্ক সিটি ম্যারাথনে।

সুপ্রভাত বগুড়া (খেলা-ধুলা): এবার করোনার ভয়াল থাবা পড়লো নিউ ইয়র্ক সিটি ম্যারাথনে। কোভিড-১৯ এর কারণে বাতিল হলো জনপ্রিয় ও বিশ্বের সবচেয়ে দীর্ঘতম এই ম্যারাথন। সেই সঙ্গে বাতিল করা হয়েছে বার্লিন ম্যারাথনও। আয়োজকরা বুধবার আনুষ্ঠানিকভাবে বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে তারিখ পরিবর্তন করেও করোনার প্রভাবে ইতিহাসে প্রথমবারের মতো বাতিল করা হয়েছে বোস্টন ম্যারাথন। এছাড়া, লন্ডন ম্যারাথন ও শিকাগো ম্যারাথন নিয়ে এখনও ধোঁয়াশা রয়েই গেছে। করোনার কারণে দিন দিন বাড়ছে মৃত্যুর মিছিল। কিন্তু তাতে কি থেমে থাকবে পৃথিবী। না। লকডাউন শিথিল করায় আবারো আগের রূপে ফিরতে শুরু করেছে জনজীবন।

কিন্তু তাতেও আছে নানা শঙ্কা। মৃত্যুভয়। এতে কেউ জয়ী হয়ে ফিরে আসছেন। কেউ হার মানছেন মৃত্যুর কাছে। করোনার প্রভাবে এরই মধ্যে বাতিল হয়েছে অনেক ক্রীড়া আসর। এবার প্রাণঘাতি এই ভাইরাসের থাবা পড়েছে ম্যারাথনের ওপর। হ্যা, করোনার কারণে এবার বাতিল হয়েছে নিউ ইয়র্ক সিটি ম্যারাথন ও বার্লিন ম্যারাথন। বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানিয়েছে আয়োজকরা।

এর আগে তারিখ পরিবর্তন করে বিশ্বের সবচেয়ে দীর্ঘতম নিউ ইয়র্ক সিটি ম্যারাথন শুরুর নির্দিষ্ট দিন ধার্য করা হয়েছিলো পহেলা নভেম্বর। আর বার্লিন ম্যারাথন শুরুর দিন ধার্য করা হয়েছিলো ২৬ ও ২৭ সেপ্টেম্বর। কিন্তু করোনা সংক্রমণ ঠেকাতে এবার সবকিছু উপেক্ষা করে আসর বাতিলের সিদ্ধান্ত নিয়েছে আয়োজক কমিটি। তারা জানান, অনেক কষ্ট হলেও এই কঠিন সিদ্ধান্ত নেয়া জরুরি ছিলো তাদের জন্য। কারণ মানুষের স্বাস্থ্য সুরক্ষা সবার আগে।

এদিকে, এই দুই ম্যারাথনের আগে ইতিহাসে প্রথমবারের মতো বাতিল হয়েছে বোস্টন ম্যারাথন। সূচী অনুযায়ী এপ্রিলে হওয়ার কথা থাকলেও, করোনার কারণে প্রথমে তা পিছিয়ে নেয়া হয় ১৪ সেপ্টেম্বর। কিন্তু পরিস্থিতির উন্নতি না হওয়ায় পরিবর্তীতে একেবারেই বাতিল করা হয় এবছরের বোস্টন ম্যারাথন। এর আগে সূচী অনুযায়ী শুধুমাত্র মার্চে হয়ে গেছে টোকিও ম্যারাথন।

কেবলমাত্র সেরা রানারদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে এই ম্যারাথন। এছাড়া, লন্ডন ম্যারাথন এপ্রিল থেকে পিছিয়ে নেয়া হয়েছে অক্টোবরে। এদিকে, সূচী অনুযায়ী অক্টোবরে শিকাগো ম্যারাথন হওয়ার কথা থাকলেও, এখন পর্যন্ত সূচী পরিবর্তনের কোন আভাস দেয়নি এর আয়োজক কমিটি। তবে, এ বছর আর কোন ম্যারাথন আদৌ হবে কিনা, তা নিয়ে দ্বিধায় রয়েছেন আয়োজকরা।