এবার টাইম ম্যাগাজিনের বর্ষ সেরা ব্যক্তিত্বের খেতাব জিতলেন জো বাইডেন এবং কমলা হ্যারিস

266
এবার টাইম ম্যাগাজিনের বর্ষ সেরা ব্যক্তিত্বের খেতাব জিতলেন জো বাইডেন এবং কমলা হ্যারিস

সুপ্রভাত বগুড়া (আন্তর্জাতিক): ডোনাল্ড ট্রাম্পকে পেছনে ফেলে এবার টাইম ম্যাগাজিনের বর্ষ সেরা ব্যক্তিত্বের খেতাব জিতলেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস। স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় ২০২০ সালের সেরা ব্যক্তিত্ব হিসেবে যৌথভাবে তাঁদের নাম ঘোষণা করে টাইম ম্যাগাজিন।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সাময়িকী টাইমের এই সংখ্যার নাম দেয়া হয়েছে চেঞ্জিং আমেরিকাস স্টোরি। সাময়িকীটির প্রধান সম্পাদক বলেছেন, যুক্তরাষ্ট্রের কাহিনী বদলে দিয়ে, সহমর্মিতার শক্তি যে বিভাজনের উন্মত্ততা থেকে শক্তিশালী তা দেখিয়ে, আঘাতে জর্জরিত পৃথিবীকে সারিয়ে তোলার স্বপ্ন হাজির করে চলতি বছর টাইমের ‘পারসন অব দ্য ইয়ার’ হয়েছেন জো বাইডেন ও কমলা হ্যারিস।

এ স্বীকৃতির জন্য বাইডেন-কমলা ছাড়াও সম্ভাব্য আলোচনায় ছিলেন করোনা মোকাবিলায় সম্মুখ সারির যোদ্ধারা অর্থাৎ চিকিৎসক, নার্স, ডেলিভারি বয়, দোকানের কর্মী, জরুরি সেবাকর্মীসহ যারাই মহামারিতে ঝুঁকি নিয়ে কাজ করেছেন এবং তাদের সঙ্গে যুক্তরাষ্ট্রের সংক্রামক রোগ বিশেষজ্ঞ ও হোয়াইট হাউসের করোনা টাস্কফোর্সের গুরুত্বপূর্ণ সদস্য অ্যান্থনি ফাউসি।

এছাড়া যুক্তরাষ্ট্রজুড়ে বর্ণবাদবিরোধী আন্দোলন এবং প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নামও ছিল সংক্ষিপ্ত তালিকায়।
সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, এবারের মার্কিন নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ে ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে ইতিহাস রচনা করেছেন বাইডেন ও কমলা। এর মধ্যে যুক্তরাষ্ট্রে নারী হিসেবে প্রথমবারের মতো ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন কমলা হ্যারিস।

এ ছাড়া কৃষ্ণাঙ্গ হিসেবেও তিনিই প্রথম এই পদে আসীন হয়েছেন। ১৯২৭ সালে থেকে বছরের আলোচিত বা সমালোচিত ব্যক্তি বা ঘটনা টাইম ম্যাগাজিনের প্রচ্ছদে স্থান পেয়ে আসছে। গত বছর এই খেতাব পান পরিবেশকর্মী গ্রেটা থানবার্গ। ২০১৬ সালে টাইমের পারসন অব দা ইয়ার হয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।