এবার দেশের প্রতিনিধিত্ব করতে ক্যালিফোর্নিয়ায় “দ্যা রান”

125
এবার দেশের প্রতিনিধিত্ব করতে ক্যালিফোর্নিয়ায় "দ্যা রান"

এবার দেশের প্রতিনিধিত্ব করতে “দ্যা রান” ক্যালিফোর্নিয়ায়! বগুড়ায় নির্মিত শিশুতোষ চলচ্চিত্র দ্য রান এবার ক্যালিফোর্নিায় অনুষ্ঠিত (Ceylon International film festival 2022, California, তে ৬ষ্ঠ বারের মত জয় করলো ক্যালিফোর্নিয়া Honourable Mentioned award).|রুপান্তর সাংস্কৃতিক একাডেমীর প্রযোজনায় নির্মাতা সুপিন বর্মনের ৩য় স্বল্পলদৈর্ঘ্য চলচ্চিত্র “দ্য রান” পুরস্কার অর্জনের দৌড়ে এগিয়ে গেল আরও এক ধাপ।

গত ১০ ডিসেম্বর ২০২১ তুরস্কের হ্যাক-ইজ করফেডারেশানের আয়োজনে হ্যাক-ইজ আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতায় বিদেশী ভাষার চলচ্চিত্রে একমাত্র বাংলাদেশের চলচ্চিত্র হিসেসে “দ্য রান” অর্জন করে সেরা চলচ্চিত্রের পুরস্কার। পুরস্কার হিসেবে দ্য রান চলচ্চিত্রের পরিচালক পেয়েছেন পাঁতশত ইউরো।

ঠিক এক মাস পরেই গত ২৭ জানুয়ারি ইরাকের “ আরাক ফ্রেন্ডস ফিল্ম ফেস্টিভ্যালে” ৩ ক্যাটাগরিতে তিনটি পুরস্কার অর্জন করে সুপিন বর্মনের দ্য রান, এ উৎসবে সেরা চিত্রনাট্য ও কাহিনির জন্য পরিচালক অর্জন করেন ১৫ হাজার টাকা এবং সেরা অভিনয়ের জন্য শাহাদৎ হোসেন ও সেরা শিশু শিল্পী পৃথিবী অর্জন করে সম্মানূচক ট্রপি ও সার্টিফিকেট।

এবার দেশের প্রতিনিধিত্ব করতে ক্যালিফোর্নিয়ায় “দ্য রান”

বগুড়া রোলার স্কেটিং ক্লাবের সার্বিক ব্যবস্থাপনায় বাংলাদেশে প্রথম স্কেটিং নিয়ে নির্মিত শিশুতোষ এ চলচ্চিত্র “দ্যা রান” নির্মিত হয় বগুড়ায়। রূপান্তর কালচারাল একাডেমীর প্রযোজনায় এবং পুন্ড্রনগর চলচ্চিত্র সংসদের পরিবেশনায় দ্য রান চলচ্চিত্রটি স্কেটিং শিখতে চাওয়া এক শিশুকে কেন্দ্র করে নির্মিত হয়। শিশুশ্রম ও কোমলমতি শিশুদের ইচ্ছাকে প্রাধান্য দেয়া হয়েছে চলচ্চিত্রের গল্পে। স্বপ্ন পূরণের দৌড়ে প্রতিনিয়ত হেরে যায় অনেক শিশু।

এমনি এক নিয়তির কাছে হেরে যাওয়া শিশুর নাটকীয় গল্পে নির্মিত হয় দ্য রান। উল্লেখ্য, চলচ্চিত্রটিতে রয়েছে হাওয়ায় হাওয়ায় শিরোনামে শিশুদের উপযোগী মজার একটি গান। উক্ত গানটিতে এ সময়ের জনপ্রিয় তরুণ সংগীত পরিচালক রাব্বি খানের সংগীত আয়োজনে কথা লিখেছেন সুপিন বর্মন, সুর ও কন্ঠ দিয়েছেন কন্ঠশিল্পী রহিত।

“দ্য রান” চলচ্চিত্রটি’র চিত্রগ্রহণ করেছেন আর-আই লিপসন ও সম্পাদনা করেছেন অংকন সরকার। উক্ত চলচ্চিত্রটিতে অভিনয় করেছে দূরন্ত, পৃথিবী, বানী, মেধা, শাহাদৎ হোসেন, আশরাফুল ইসলাম রহিত, মশিউর রহমান, গাজী আশা, ফুল কুমারী, রবিউল ইসলাম প্রমুখ।

এর আগে দ্য রান চলচ্চিত্রটি বাংলাদেশ, ভারত , নিউইয়র্কসহ বেশ কয়েকটি উৎসবে প্রদর্শিত হয় এবং প্রশংশিত হয়। উল্লেখ্য, আগামি ১০-১২ জুন ২০২২ ক্যালিফোরনিয়ার সান্তাা বারবারা’র লোবেরো থিয়েটারে অনুষ্ঠিত হবে মুল আয়োজন। সেখানেই ঘোষণা করা হবে মূল ক্যাটাগরির পুরস্কার।