এসএসসির ফলাফল প্রকাশের এক সপ্তাহ পর একাদশে ভর্তি কার্যক্রম শুরু হবে

64

সুপ্রভাত বগুড়া (শিক্ষা-সাহিত্য): আগামী ৩১ মে প্রকাশ করা হবে এসএসসি ও সমমান পরীক্ষার ফল। ফল প্রকাশের এক সপ্তাহ পার হলেই একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হবে। আর তা হবে অনলাইনে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ে একটি প্রস্তাব ইতিমধ্যে পাঠিয়েছে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ড। সেই প্রস্তাব অনুযায়ী, আগামী ৬-৭ জুন থেকে এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণরা অনলাইনে ভর্তির কার্যক্রমে অংশ নেবে।

তবে ভর্তির পর কবে থেকে ক্লাস শুরু হবে তা পরিস্থিতির ওপর নির্ভর করছে। যদিও আগস্ট থেকে ক্লাস শুরু করার লক্ষ্যে কাজ চলছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

এ বিষয়ে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন আর রশিদ গণমাধ্যমকে বলেন, একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম সংক্রান্ত প্রস্তাব আমরা মন্ত্রণালয়ে পাঠিয়েছি।

৬-৭ জুন থেকে অনলাইনে ভর্তি কার্যক্রম ৫০ দিনের মধ্যে শেষ করতে প্রস্তাব পাঠানো হয়েছে। তিনটি ধাপে আবেদন গ্রহণ ও ফলাফল প্রকাশ করা হবে। ভর্তি কার্যক্রম শেষে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।

তিনি আরও বলেন, ক্লাস শুরুর সময় ওই প্রস্তাবে উল্লেখ করা হয়নি। এটা পরিস্থিতির ওপর নির্ভর করছে। প্রস্তাবের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে এখনও কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি।

জানা গেছে, ৩১ মে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল শেষে একাদশ শ্রেণির ভর্তি শুরুর বিষয়ে সিদ্ধান্ত নেবে শিক্ষা মন্ত্রণালয়। তবে এ বছর সম্পূর্ণ অনলাইনে ভর্তির কার্যক্রম পরিচালিত হবে বলে জানিয়েছে বোর্ডের সংশ্লিষ্ট সূত্র।

আগামী ৬ থেকে ১৬ জুন পর্যন্ত অনলাইনে প্রথম ধাপের ভর্তি আবেদন গ্রহণ করা হবে। ২৭ জুন পর্যন্ত যাচাই-বাছাই শেষে ৫ জুলাই প্রথম ধাপের ফল প্রকাশ করা হতে পারে।