কম উচ্চতার মেয়েরাও হতে পারেন আকর্ষণীয় ফ্যাশনের অধিকারী

129

সুপ্রভাত বগুড়া (ফ্যাশন ও রুপচর্চা): আপনার হাইট কম তাই মনের মত ফ্যাশন করতে সব সময় কিছু না কিছু সমস্যা থেকেই যায় তাই তো ? প্রাকৃতিক ও জলবায়ুর পরিবর্তন, খাবারে রাসায়নিক দ্রব্যের প্রভাব ইত্যাদি কারণে মানুষের আকার দিন দিন কমে আসছে। কিন্তু এরই মধ্যে অনেকের উচ্চতা একেবারেই কম।বিশেষ করে যে সকল মেয়েদের উচ্চতা কম তারা বেশিরভাগ ক্ষেত্রেই হীনমন্যতায় ভুগেন।

কম উচ্চতার মেয়েরাও হতে পারেন আকর্ষণীয় ফ্যাশনের অধিকারী। আর তাদের ফ্যাশনেরও বহু সুযোগ রয়েছে। কিন্তু অনেকেই এসব বিষয় ঠিকঠাক জানেন না। তারা যদি তাদের ব্যবহার্য জিনিসপত্র নির্বাচনে একটু সচেতন হোন তাহলে আপাতত দৃষ্টিতে খুব একটা খাটো লাগবেনা।

চলুন জেনে নেওয়া যাক খাটো মেয়েদের জন্য কিছু ফ্যাশন টিপস:

একরঙা পোশাক পরুন: বিভিন্ন ধরনের ও মাত্রায় এক রঙের পোশাক পরুন, ফলে এটি আপনার উচ্চতা নিয়ে একটি বিভ্রম তৈরি করবে এবং আপনাকে অনেক বেশি খাটো লাগবে না।

হাই-ওয়েস্ট প্যাটার্নের পোশাক নির্বাচন করুন: হাই-ওয়েস্ট বা উচ্চ কোমরের নকশার পোশাক যেমন, ট্রাউজার্স, স্কার্টস, হাফপ্যান্ট বেশি হাইয়ের পোশাক। কারন এগুলোতে আপনার পা-কে অনেক লম্বা দেখায়। ফলে আপনাকেও খুব বেশি খাটো লাগবে না।

মাঝারি সাইজের পোশাক নির্বাচন করুন: আপনার উচ্চতা কম হলে সালোয়ার বা প্যান্ট খুব বেশি ঢোলা পরবেন না, তাতে আরও খাটো দেখাবে আবার খুব লম্বা, ঝোলা টাইপের কামিজ পরবেন না। এতে আপনাকে আরও মোটা লাগতে পারে। আবার খুব খাটো পোশাক পরলেও কিন্তু দৃষ্টিকটু লাগবে। উচ্চতা কম হলে বা শরীরের নিম্ন অংশ তুলনামূলক ছোট হলে পরার জন্য বেঁছে নিন লম্বায় মাঝারি সাইজের পোশাক।

পশ্চিমা পোশাক সাবধানে নির্বাচন করুন: উচ্চতা কম হলে পশ্চিমা পোশাক পরতে হয় খুব সাবধানে। একেবারে ছোট টপস, গেঞ্জি, শার্ট পরবেন না। মাঝারি ঝুলের ফতুয়া, গেঞ্জি, টপস ইত্যাদি পরুন। আড়াআড়ি স্ট্রাইপ বা বড় প্রিন্টের পোশাক পরবেন না। লম্বালম্বি সরু স্ট্রাইপের পোশাক বেছে নিন।

সরু ফ্ল্যাটের জুতা নির্বাচন করুন: যদি আপনি উচু হিল পরতে অসস্তি বোধ করেন তাহলে খুব বেশি উঁচু হিল পরার দরকার নেই, সরু ফ্ল্যাটের জুতা নির্বাচন করুন। তারা আপনার উচ্চতার সাথে আরো কয়েক ইঞ্চি যোগ করবে। অনেকেই উঁচু হিল জুতো পরে স্টাইল করতে পছন্দ করেন।

যদিও বিষয়টি সব সময় যে প্রয়োজনীয়, তা নয়। আপনার উঁচু জুতোর প্ল্যাটফর্ম থেকে প্রয়োজনে বেরিয়ে আসতে পারেন। মাঝারি উঁচু জুতো কিংবা ফ্ল্যাট জুতোও অনেক কম লম্বা মেয়ে ব্যবহার করতে পারেন। এ ক্ষেত্রে পায়ের আরাম অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়।

ছোট সাইজের হাত ব্যাগ ব্যবহার করুন: খাটো মেয়েদের জন্য খুব বেশি বড় হাত ব্যাগ ব্যাবহার করা একেবারেই উচিৎ না। তাই ছোট সাইজের হাত ব্যাগ ব্যাবহার করুন।

শাড়ী নির্বাচন

শাড়ী নির্বাচন:

যদি শাড়ী পরতে চান তাহলে অবশ্যই খেয়াল রাখবেন যেন শাড়ীর পাড় চিকন হয়, পাড় মোটা হলে শাড়ীর জমিন চাপা হয়ে যায়।

এতেকরে খাটো মেয়েদের আরো খাটো দেখায়। ফ্যাশন মানেই সব ঋতুর দিকেই আপনাকে নজর দিতে হবে। বড় আকারের টি-শার্ট ও সোয়েটার আপনার জন্য সমস্যার?

এ ক্ষেত্রে বড় সাইজের বদলে রেগুলারই সঠিক মাপের নিতে হবে। এ ছাড়া বড় টপের সঙ্গে স্লিক লেগিংস ও হিল পরা যেতে পারে।