করোনাভাইরাস মোকাবেলায় অনন্য দৃষ্টান্ত সৃষ্টি করলো ভিয়েতনাম !

153

এখন পর্যন্ত করোনায় ভিয়েতনামে একজনেরও মৃত্যু হয়নি !!

সুপ্রভাত বগুড়া (আন্তর্জাতিক): নভেল করোনাভাইরাস মোকাবেলায় সফল দেশগুলোর কথা বললে সবার আগে নাম আসবে এশিয়ার দেশ দক্ষিণ কোরিয়া, তাইওয়ান ও হংকংয়ের। কিন্তু লাইমলাইটের আড়ালে থাকা আরেকটি সফল দেশ ভিয়েতনামও।

চীনের সাথে দীর্ঘ সীমান্ত থাকলেও ভাইরাস নিয়ন্ত্রণে অনন্য নজির সৃষ্টি করেছে দেশটি। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ভিয়েতনাম। করোনার উৎপত্তি দেশ চীনের সঙ্গে দীর্ঘ স্থল সীমান্ত থাকার সত্ত্বেও এখন পর্যন্ত করোনা মোকাবেলায় সবচেয়ে সফল দেশ এটি।

৯ কোটি ৭০ লাখ মানুষের দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে একজনেরও মৃত্যু হয়নি। মোট আক্রান্তের সংখ্যাও বেশ কম। গত ৪০ দিনে দেশটিতে করোনায় আক্রান্ত হয়নি স্থানীয় কোনো বাসিন্দা।

সরকারি হিসাব অনুযায়ী আক্রান্তদের ৮০ ভাগ মানুষ ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে দেশটিতে। কিন্তু প্রশ্ন হল কিভাবে করোনা যুদ্ধে এত সফল ভিয়েতনাম। চীনের এত কাছাকাছি থেকেও লাখ লাখ চীনা পর্যটক দেশটিতে প্রবেশ করার পরও কিভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে সক্ষম হল দেশটি?

তাই বিশেষজ্ঞরা মনে করেন, গোড়ার দিকে সংক্রমণ শুরুর আগেই লকডাউন, ভ্রমণ নিষেধাজ্ঞা ও সামাজিক দূরত্বের বিষয়ে নেয়া কঠোর পদক্ষেপই এই সুফল এনে দিয়েছে ভিয়েতনামকে। এর পাশাপাশি স্থল, বিমান ও নৌবন্দরে স্বাস্থ্য পরীক্ষার কঠোর ব্যবস্থা।

আর আক্রান্ত দেশগুলোর সাথে ফ্লাইট বাতিল ও কোয়ারেন্টাইনের ওপর অধিক জোর দেয়ায় করোনা নিয়ন্ত্রনে বড় ভূমিকা রেখেছে দেশটিতে। এছাড়াও স্বাস্থ্যখাতে অধিকতর গুরুত্ব ও ব্যাপক জনসচেতনতা সৃষ্টিই মহামারি রুখতে বড় সাফল্য এনে দিয়েছে সরকারকে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার ফলে জীবন-যাত্রা অনেকটাই স্বাভাবিক হতে শুরু করেছে দেশটিতে। এপ্রিলের শেষের দিকে শিথিল করা হয়েছে সব ধরনের কড়াকড়ি। আর ইতোমধ্যেই খুলে দেয়া হয়েছে বিভিন্ন ব্যবসা-প্রতিষ্ঠান। পুনরায় চালু করা হয়েছে স্কুল।