করোনার টিকা কিনতে বিশ্বব্যাংকের কাছে ঋণ চায় বাংলাদেশ

77
করোনার টিকা কিনতে বিশ্বব্যাংকের কাছে ঋণ চায় বাংলাদেশ।

সুপ্রভাত বগুড়া (জাতীয়): বাংলাদেশের জন্য করোনার টিকা কিনতে বিশ্বব্যাংককে দ্রুত ঋণ মঞ্জুরের আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মু্স্তফা কামাল। বৃহস্পতিবার বিশ্ব ব্যাংক আইএমএফ এর বার্ষিক সভার অংশ হিসেবে বিশ্বব্যাংকের প্রতিনিধি দলের সাথে এক অনলাইন আলোচনায় এ আহ্বান জানান তিনি।

সভায় টিকা আবিষ্কারের সঙ্গে সঙ্গে দেশের সব জনগণের জন্য তা নিশ্চিত করতে বিশ্বব্যাংকের কাছে ৫০ কোটি ডলার ঋণ সহায়তা চাওয়া হয়। এছাড়া, বাজেট সাপোর্ট হিসেবে আরো ২৫ কোটি ডলার সহায়তার অনুরোধ জানান অর্থমন্ত্রী। এসময় কভিড-নাইনটিন মহামারী মোকাবিলায় বিশ্বব্যাংকের বিভিন্ন উদ্যোগের প্রশংসা করেন তিনি।

করোনার কারণে দেশের ক্ষতিগ্রস্ত শ্রমবাজার, আর্থিক ও সামাজিক খাত সচল রাখতে বিশ্বব্যাংকের অনুমোদনকৃত ঋণের অর্থ দ্রুত ছাড়ের অনুরোধ জানান অর্থমন্ত্রী। সভায় অর্থমন্ত্রীর নেতৃত্বে প্রতিনিধি দলে অর্থ সচিব ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব আলোচনায় অংশ নেন।

বিশ্ব ব্যাংকের পক্ষে হার্টউইগ শেফার ও আবাসিক প্রতিনিধি মার্সি মিয়াং টেম্বন আলোচনায় অংশ নেন। সভায় অর্থ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব আব্দুর রউফ তালুকদার ডিপিসি প্রকল্পের প্রয়োজনীয় শর্তাবলীর অধিকাংশই ইতোমধ্যে পূরণের বিষয়টি বিশ্ব ব্যাংক কর্মকর্তাদের অবহিত করেন।

বাকি শর্তাগুলোও দ্রুত পূরণ করা সম্ভব হবে বলে জানান তিনি। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন বলেন, বিশ্ব ব্যাংকের আইডিএ ১৮তম প্যাকেজের আওতায় বাংলাদেশ ৫০০ কোটি ডলার এবং এসইউএফ থেকে আরও ২০০ কোটি ডলার ব্যয়ের সক্ষমতা দেখিয়েছে, যা আইডিএভুক্ত দেশগুলোর মধ্যে সর্বোচ্চ।

প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে সক্ষমতা দেখাতে পারায় আইডিএ-১৯ এর আওতায় বাংলাদেশকে বিগত বছরগুলোর তুলনায় বেশি পরিমাণে ঋণ বরাদ্দ দেওয়ার অনুরোধ জানান তিনি।আলোচনায় বিশ্বব্যাংকের পক্ষ থেকে বাংলাদেশের বিষয়টি ইতিবাচকভাবে দেখা হবে বলে আশ্বস্ত করা হয়।