করোনা প্রভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে দীর্ঘ সেশনজটের আশংকা !

99
করোনা প্রভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে দীর্ঘ সেশনজটের আশংকা ! প্রতিকী-ছবি

সুপ্রভাত বগুড়া (শিক্ষা-সাহিত্য): করোনা মহামারির কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ে দীর্ঘ সেশনজটের আশংকা দেখা দিয়েছে। জুলাই মাস থেকে অনলাইনে ক্লাস নেয়া শুরু হলেও, এর কার্যকারিতা নিয়ে সন্তুষ্ট নন শিক্ষার্থীরা। এদিকে, পরিস্থিতি স্বাভাবিক না হলে বিশ্ববিদ্যালয় খোলার পরিকল্পনা নেই কর্তৃপক্ষের।

এমন বাস্তবতায়, ক্ষতি পুষিয়ে নিতে বাড়তি ক্লাস নেয়া এবং সেমিস্টারগুলো সংক্ষিপ্ত করাসহ বেশ কিছু পদক্ষেপ নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর ১৬ই মার্চ থেকে বন্ধ ঘোষণা করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব ধরণের ক্লাস ও পরীক্ষা।

সেই থেকে প্রায় সাত মাস ধরে থমকে আছে বিশ্ববিদ্যলয়ের শিক্ষা কার্যক্রম। এই সময়সীমা একটি সেমিস্টারের চাইতেও বেশি। তবে, করোনার কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম যেন একেবারে বন্ধ না থাকে সে জন্য কর্তৃপক্ষ অনলাইনে ক্লাসের ব্যবস্থাও নেয়। জুলাই মাস থেকে তা চলছে।

কিন্তু, বিশ্ববিদ্যালয় পর্যায়ে অনলাইন শিক্ষা কার্যক্রমে খুব একটা উপকার মিলছে না বলে জানালেন শিক্ষার্থীরা।করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে বিশ্ববিদ্যালয় খোলার সম্ভাবনা কম বলেই জানালেন কর্তৃপক্ষ। এমন অবস্থায় পড়াশোনার ক্ষতি কিভাবে কাটিয়ে ওঠা যায়, তা নিয়ে আলোচনা চলছে বলে জানালেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য এ কে এম মাকসুদ কামাল।

যাদের পরীক্ষা চলছিলো, তাদের বাকি পরীক্ষা নেয়ার পরিকল্পনাও করা হচ্ছে। শিক্ষার্থীরা যেনো স্বাস্থ্যঝুঁকিতে না পড়ে, সে বিষয়টি মাথায় রেখেই সব সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য।