করোনা ভ্যাকসিন পরীক্ষায় অক্সফোর্ডের অভাবনীয় সাফল্য দাবি !

26
করোনা ভ্যাকসিন পরীক্ষায় অক্সফোর্ডের অভাবনীয় সাফল্য দাবি !

সুপ্রভাত বগুড়া ডেস্ক: যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন নিরাপদ ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কার্যকর বলে দাবি করেছেন গবেষকরা। তাদের প্রাপ্ত তথ্য অনুসারে, ক্লিনিক্যাল ট্রায়ালের প্রথম ও দ্বিতীয় ধাপে ১ হাজার ৭৭ জনের দেহে অক্সফোর্ডের ভ্যাকসিন প্রয়োগ করা হয়।

ফলাফলে দেখা গেছে পরীক্ষার ৫৬ দিন পর্যন্ত শক্তিশালী অ্যান্টিবডি উৎপাদন ও টি-সেল রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলেছে। গবেষণা দলের প্রধান অক্সফোর্ড ইউনিভার্সিটির অ্যান্ড্রিউ পোলার্ড বলেন, আমরা আশা করছি, শরীরের ইমিউন ব্যবস্থা ভাইরাসটিকে চিহ্নিত করতে পারবে এবং এই ভ্যাকসিন মানুষকে দীর্ঘ সময়ের জন্য সুরক্ষা দেবে।

তবে, পুরোপুরি নিরাপদ ঘোষণা করার জন্য আরও পরীক্ষা করতে হবে। বিবিসি জানায়, বিশ্বের দুই শতাধিক ভ্যাকসিন উদ্ভাবন প্রচেষ্টার মধ্যে যে ১৪টি মানুষের শরীরে ট্রায়াল করা হয়েছে তাদের মধ্যে এগিয়ে রয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড ও যুক্তরাষ্ট্রের মডার্না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাও বলছে, ভ্যাকসিন তৈরিতে অক্সফোর্ডই সবার চেয়ে এগিয়ে রয়েছে। অক্সফোর্ডের এই ভ্যাকসিনের নাম সিএইচএডিওএক্সওয়ান এনকোভ- ১৯। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা আশা করছেন এই বছরের শেষে তারা ভ্যাকসিনের কার্যকারিতার ব্যাপারে চূড়ান্ত ফলাফল পাবে।

করোনাভাইরাসে বিশ্বে গেল সাত মাসে আক্রান্ত হয়েছেন প্রায় ১ কোটি ৪৭ লাখ মানুষ। মারা গেছে ৬ লাখ ১০ হাজারের বেশি।