কলকাতা ২৭তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও ‘আজব কারখানা’ !

69
কলকাতা ২৭তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও ‘আজব কারখানা’ !

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৭তম পর্বে প্রদর্শিত হবে বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতা শবনম ফেরদৌসীর প্রথম পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র ‘আজব কারখানা’। সোমবার (২৫ এপ্রিল) বিকেলে কলকাতার নজরুল মঞ্চে এই আয়োজনের উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

চলতি বছরের এই আয়োজনে বাংলাদেশকে প্রতিনিধিত্বকারী একমাত্র চলচ্চিত্র ‘আজব কারখানা’। উৎসবের ‘এশিয়ান সিলেক্ট নেটপ্যাক অ্যাওয়ার্ড’ বিভাগে প্রদর্শনের জন্য মনোনীত হয়েছে চলচ্চিত্রটি। ২৬ এপ্রিল সন্ধ্যা ৬ টা ৩০ মিনিটে কলকাতার নন্দন-২ এ আজব কারখানা প্রথম প্রদর্শনী হবে। এরপর ২৮ এপ্রিল সকাল ১১ টায় নজরুল তীর্থে চলচ্চিত্রটির দ্বিতীয় প্রদর্শনী হবে।

এর আগে ২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বাংলাদেশ প্যানারোমা বিভাগে সম্মানজনক ফিপেরেস্কি অ্যাওয়ার্ড জিতে নিয়েছিল চলচ্চিত্রটি। ৭ দিনব্যাপী কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেশ-বিদেশের নানা ব্যক্তিরা অংশগ্রহণ করেছেন। এবারের উৎসবের থিম ‘কান্ট্রি ফিনল্যান্ড’।

মোট ৭১ টি দেশের ১৬১ সিনেমার ২০০টি প্রদর্শনী হবে এবার। এরমধ্যে ১০৩ টি ফিচার ফিল্ম এবং ৫৮ টি শর্টফিল্ম ও ডকুমেন্টারি ফিল্ম প্রদর্শিত হবে। কলকাতার বিভিন্ন জায়গার মোট ১০টি প্রেক্ষাগৃহে সিনেমাগুলো দেখানো হবে বলে জানা গেছে।