ক্যারিবীয় দ্বীপ রাষ্ট্র হাইতিতে হানা ৭.২ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ১৪১৯ !

76
ক্যারিবীয় দ্বীপ রাষ্ট্র হাইতিতে হানা ৭.২ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ১৪১৯ !

ক্যারিবীয় দ্বীপ রাষ্ট্র হাইতিতে গত শনিবার আঘাত হানা ৭.২ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১৪১৯ জন। এছাড়া আহতাবস্থায় চিকিৎসাধীন রয়েছে প্রায় ৭ হাজার মানুষ।

আজ মঙ্গলবার দেশটির জাতীয় নিরাপত্তা সংস্থার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আনাদোলু। গতমাসে প্রেসিডেন্ট হত্যাকাণ্ডের পর রাজনৈতিক টানাপোড়েনের মধ্যেই নতুন করে এই প্রাকৃতিক দুর্যোগের মুখে পড়লো দরিদ্র দেশটি।

খবরে বলা হয়েছে, দেশটির দক্ষিণ-পশ্চিম উপদ্বীপের অন্যান্য শহরগুলোর মতো লি কায়ে শহরের বেশিরভাগ মানুষ পরবর্তী ভূকম্পনের আতঙ্কের মধ্যে তাদের বাড়ির বাইরে রাত কাটিয়েছে। রাস্তায় ভবন ও বাড়িঘরের ধ্বংসস্তুপ সরানোর ভারী সরঞ্জামের শব্দে নাকাল অবস্থা, সেইসাথে নিখোঁজদের সন্ধানে চলছে প্রাণপণ অভিযান।

কর্তৃপক্ষ বলেছে, রাজধানী পোর্ট-অ-প্রিন্স থেকে প্রায় ১০০ মাইল পশ্চিমে শনিবারের ভূমিকম্পে এখন পর্যন্ত অন্তত ১,৪১৯ জনের মৃত্যু হয়েছে। ২০১০ সালে এই এলাকায় ভূমিকম্পে ২ লাখের বেশী লোকের মৃত্যু হয়।

শনিবারের এই ভয়াবহ ভূমিকম্পে ১৩ হাজার ৬০০ ভবন বিধ্বস্ত হয়েছে। এছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ১৩ হাজার ৭০০ ভবন এবং ৬ হাজার ৯০০ লোক আহত হয়েছে।