টাকার বিনিময়ে এসএসসি পরীক্ষার ফল পরিবর্তনের নামে প্রতারণা

76

সুপ্রভাত বগুড়া (শিক্ষা-সাহিত্য): এসএসসি পরীক্ষার ফল পরিবর্তনের নামে প্রতারণায় নেমেছে বেশ কয়েকটি চক্র। সামাজিক যোগাযোগ মাধ্যমে রীতিমত বিজ্ঞাপন দিয়ে এই প্রতারণা করা হচ্ছে। সেই সাথে এইচএসসি পরীক্ষার ভুয়া রুটিন বানিয়ে ছড়াচ্ছে এসব চক্র। শিক্ষাবোর্ড বলছে, চিহ্নিত করে এদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে।

গত ৩১ মে প্রকাশ হয় এসএসসি ও সমমানের পরীক্ষার ফল। এতে পাস করেছে ১৬ লাখ নব্বই হাজার ৫২৩ জন। জিপিএ-ফাইভ পেয়েছে ১ লাখ ৩৫ হাজার ৮৭৮ শিক্ষার্থী।

এরপর বোর্ড থেকে ফলাফল পুন: নিরীক্ষনের আবেদনের জন্য পয়লা জুন থেকে ১ সপ্তাহ সময় দেয়া হয়। এতে ৪ লাখের বেশি শিক্ষার্থী আবেদন করেন। যার ফলাফল দেয়া হবে ৩১ জুনের মধ্যে।

এই ফল পুন:নিরীক্ষনকে কেন্দ্র করে প্রতারণায় নেমেছে বেশ কয়েকটি চক্র। তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে টাকার বিনিময়ে ফল পরিবর্তনের কথা বলে প্রচারণা চালাচ্ছে। বোর্ড বলছে, এরকমভাবে ফল পরিবর্তনের কোনো সুযোগ নেই। এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

এদিকে এইচএসসি পরীক্ষার ভুয়া রুটিনও ছড়াচ্ছে প্রতারক চক্র। বোর্ড বলছে, এরকম কোন রুটিন করা হয়নি। শিক্ষাপ্রতিষ্ঠান না খোলা পর্যন্ত পরীক্ষা নেয়া হবে না।

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ধরনের প্রতারণা ঠেকাতে সমন্বিতভাবে কাজ করতে হবে।সেই সাথে এসব প্রতারক চক্রের দৃষ্টান্তমূলক শাস্তিও দাবি সংশ্লিষ্টদের।