খুব সহজে সাধারণ রুটি দিয়েই তৈরি করুন মজাদার স্বাদের চিকেন শর্মা

101

সুপ্রভাত বগুড়া (রান্না-বান্না): শর্মা খাবারটি আজকাল আমাদের দেশে খুব জনপ্রিয়। আর হবারই কথা। স্বাদে দারুণ, ডুবো তেলে ভাজা খাবারের চাইতে অনেকগুনে বেশী স্বাস্থ্যকর এবং সহজে খাওয়া যায় বলে অনেকেরই লাঞ্চ বা কুইক স্ন্যাক্স হিসাবে শর্মা খাওয়া হয় রোজ রোজ। তবে রমজানের ইফতারেও এর স্বাদ নিতে পারেন স্ব-পরিবারে।

সবসময় ইফতারে ভাজাপোড়া খেতে খেতে হয়তো বিরক্ত আমরা তাই একটু নতুনত্ব কিছু হলে মন্দ হয়না। ইফতারে তৈরি করতে পারেন শর্মা  কিন্তু শর্মার রুটি তৈরি কিছুটা ঝামেলারই বটে। এদিকে এখন সবকিছু হাতের কাছে পাওয়াটাও মুশকিল। তাই সাধারণ রুটি দিয়েই তৈরি করে নিন শর্মা। সুস্বাদুই হবে খেতে। চলুন তবে রেসিপি জেনে নেয়া যাক-

শর্মা তৈরী করতে যে যে উপকরণ লাগবে : মাংস ২৫০ গ্রাম, রুটি ৫টি, আদা-রসুন বাটা দুই চা চামচ, জিরা গুঁড়া এক চা চামচ, পিঁয়াজ মিহি কুচি এক টেবিল চামচ, টক দই আধা কাপ, ধনেপাতা কুচি তিন/চারটি, 

কাবাব মশলা এক চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, মাখন এক টেবিল চামচ, তেল তিন টেবিল চামচ, শসা কিউব একটি, টমেটো কিউব একটি, গাজর কিউব একটি, লবণ স্বাদমতো।

যেভাবে তৈরী করবেন :
মাংস ধুয়ে পাতলা করে স্লাইস করে নিন। একটি পাত্রে স্লাইস করা মাংস টক দই, কাবাব মশলা, জিরা, গোলমরিচ গুঁড়া, আদা-রসুন, লবণ মেখে দশ মিনিট মেরিনেড করে রাখুন। এবার চুলায় প্যান বসিয়ে তেল দিন।

তেল গরম হলে মেরিনেট করা মাংস দিয়ে ভালো করে নাড়াচাড়া করে এপিঠ-ওপিঠ দশ মিনিট ভাজা ভাজা করে রান্না করে শসা-টমেটো, পেঁয়াজ, কাঁচামরিচ কুচি দিয়ে আবার ভালো করে নেড়ে নামিয়ে রাখুন।

এবার রুটির মধ্যে মাখন মেখে ভাজা মাংসের পুর ভরে গোল গোল রোল বানিয়ে সুন্দর করে পরিবেশন করুন মজার রুটি দিয়ে শর্মা।