গুগল, হোয়াটসঅ্যাপ, এক্সসহ বিভিন্ন ভুয়া অ্যাপের মাধ্যমে তথ্য চুরি করছে হ্যাকাররা

2
গুগল, হোয়াটসঅ্যাপ, এক্সসহ বিভিন্ন ভুয়া অ্যাপের মাধ্যমে তথ্য চুরি করছে হ্যাকাররা

স্মার্টফোনে ক্ষতিকর ম্যালওয়্যার প্রবেশ করাতে গুগল, হোয়াটসঅ্যাপ, এক্স, ইনস্টাগ্রাম ও স্ন্যাপচ্যাটের আইকনযুক্ত ভুয়া অ্যাপ তৈরি করেছে হ্যাকাররা। এসব অ্যাপ নামালেই স্মার্টফোনে ক্ষতিকর ম্যালওয়্যার প্রবেশ করে ব্যবহারকারীদের বিভিন্ন তথ্য দূরে থাকা হ্যাকারদের কাছে পাঠাতে থাকে। ভুয়া অ্যাপের মাধ্যমে ম্যালওয়্যার ছড়ানোর এ ঘটনা শনাক্ত করেছেন সাইবার নিরাপত্তা প্ল্যাটফর্ম সনিকওয়াল ক্যাপচার ল্যাবসের একদল গবেষক।

সনিকওয়াল ক্যাপচার ল্যাবসের গবেষকদের দাবি, ভুয়া অ্যাপগুলোর আইকন জনপ্রিয় বিভিন্ন অ্যাপের আদলে তৈরি করায় অনেকেই বিভ্রান্ত হন। অ্যাপগুলো নামানোর সময় বাধ্যতামূলকভাবে স্মার্টফোনের অ্যাডমিনিস্ট্রেটর এপিআইসহ বিভিন্ন যন্ত্র ব্যবহারের অনুমতি নিয়ে নেয়। ফলে পরে যেকোনো সময় ফোনে সংরক্ষণ করা তথ্যের পাশাপাশি এসএমএস, ফোনকল, ইনস্টল করা অ্যাপের তথ্য সংগ্রহ করতে পারে ম্যালওয়্যারটি। এমনকি ব্যবহারকারীদের অজান্তে স্মার্টফোন থেকে এসএমএস পাঠানোসহ বিভিন্ন ওয়েবসাইটও চালু করতে পারে।

Pop Ads

ভুয়া অ্যাপগুলোর মাধ্যমে ব্যবহারকারীদের ফেসবুক, লিংকডইনসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্ট ও পাসওয়ার্ডও সংগ্রহ করে থাকে হ্যাকাররা। সংগ্রহ করা পাসওয়ার্ডগুলো কাজে লাগিয়ে পরে দূর থেকে ব্যবহারকারীদের অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ করার পাশাপাশি বিভিন্ন ধরনের সাইবার হামলা চালায় তারা।

অনলাইনে ভুয়া অ্যাপ থেকে নিরাপদ থাকতে নির্মাতা প্রতিষ্ঠানের নাম না দেখে অ্যাপে ক্লিক না করার পরামর্শ দিয়েছেন নিরাপত্তা বিশ্লেষকেরা। পাশাপাশি অপরিচিত ব্যক্তি বা প্রতিষ্ঠানের পাঠানো লিংকের মাধ্যমে অ্যাপ নামানোর ক্ষেত্রেও সচেতন থাকতে বলেছেন তাঁরা।
সূত্র: দ্য হ্যাকার নিউজ