ঘরে বসেই তৈরী করুন তুলতুলে মজাদার ও সুস্বাদু “গার্লিক নান”

137

সুপ্রভাত বগুড়া (রান্না-বান্না): গার্লিক নান অনেকেরই পছন্দ। আর এ নামটি মনে পড়া মাত্রই হোটেল বা রেস্টুরেন্টেই যেতে হবে। কারণ বাড়িতে এই গার্লিক নান তৈরি অনেকেই করতে পারেন না। কিন্তু, করোনা পরিস্থিতিতে বাহিরে যাওয়া বা বাহিরে থেকে কিনে আনা খাবারে রয়েছে সংক্রমণের ভয়।

যেহেতু বাইরে খেলে হাইজিন ও রান্নার পরিবেশ নিয়ে মনে দ্বিধা থেকেই যায়। তাই আপনি চাইলে এটি বাড়িতেই তৈরি করতে পারেন খুুব সহজেই। রেস্টুরেন্টের মতো পারফেক্ট ও তুলতুলে নান রুটি বানানোর জন্য রেসিপিটি দেখে নিন আর আজই চেষ্টা করুন।

গার্লিক নান যেভাবে বানাবেন :

উপকরণ
ময়দা- ২ কাপ, ইস্ট- ১ চা চামচ, গরম দুধ- ১ কাপ, লবণ– পরিমাণমতো, বেকিং পাউডার- ১ চিমটি, গলানো বাটার- ৪ চা চামচ, রসুন মিহি কুঁচি করা- ২ চা চামচ।

প্রস্তুত প্রণালী:
১) প্রথমে গরম দুধের সাথে ইস্ট মিশিয়ে ভালো করে নাড়ুন। এবার দশ মিনিটের জন্য ঢেকে রাখুন।

২) বড় একটি বোলে ময়দা, বেকিং পাউডার ও লবণ অর্থাৎ শুকনো উপকরণগুলো ভালোভাবে মিশিয়ে নিন।

৩) এরপর এতে রসুন কুঁচি ও বাটার দিয়ে দিন। ইস্টযুক্ত দুধ আস্তে আস্তে ঢেলে খামির তৈরি করে নিতে হবে। চাইলে বাটারের পরিবর্তে তেলও ব্যবহার করতে পারেন।

৪) প্রয়োজন হলে গরম পানি যোগ করুন। খুব নরম করে ডো বানাতে হবে, তাহলে নান নরম ও তুলতুলে হবে।

৫) এবার ডো-এর উপর অল্প তেল বা বাটার মাখিয়ে ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখুন। গরম কোনো জায়গায় রাখতে পারলে ভালো। কিছুক্ষণ পর দেখতে পারবেন, ডো ফুলে দ্বিগুণ হয়ে গেছে।

৬) এবার একে ভালোভাবে হাত দিয়ে মেখে নিন। তারপর ভাগ ভাগ করে নিয়ে রুটির মতো বেলে নিন। আপনার পছন্দ মতো শেইপে নান তৈরি করুন।

৭) অন্যদিকে তাওয়া গরম করতে দিন। বাটার দিয়ে মাঝারি আঁচে নানগুলো সেঁকে নিতে হবে।

৮) যখন দেখবেন নানের উপরের অংশ ফুলে উঠেছে, তখন এটাকে সাবধানে উল্টে দিন। এভাবে সময় নিয়ে একটা একটা করে নান সেঁকে তুলে নিন।