চলতি মাসে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের শঙ্কা, বর্ষা মৌসুম শুরু হতে পারে দেরিতে

69
চলতি মাসে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের শঙ্কা, বর্ষা মৌসুম শুরু হতে পারে দেরিতে। প্রতিকী-ছবি

সুপ্রভাত বগুড়া (জীবন-জীবীকা): টানা তিন মাস অনাবৃষ্টির কবলে দেশ। একথা জানিয়েছেন আবহাওয়াবিদরা। তারা বলছেন, মার্চে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের শঙ্কা রয়েছে। মাসের শেষের দিকে হতে পারে তাপপ্রবাহ।

সব মিলিয়ে মার্চে গরমের কারণে অস্বস্তি বাড়ার পাশাপাশি বর্ষা মৌসুম দেরিতে শুরু হতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। মধ্য ফাল্গুনেই মিলিয়ে গেছে শীতের আমেজ। দিনভর অনুভূত হচ্ছে স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা। সূর্যের তীব্রতায় হাঁসফাঁস খেটে খাওয়া মানুষ।

আবহাওয়াবিদরা বলছেন, তাপদাহ আরো বাড়তে পারে মার্চে। পশ্চিমা ও পূবালি বায়ুর প্রভাব না থাকায় প্রায় তিন মাস ধরে চলছে অনাবৃষ্টি। এ মাসেও স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অস্বস্তি আরো বাড়বে মাসের শেষের দিকে।

তাপমাত্রা থাকবে ৩৪ থেকে ৩৬ ডিগ্রী সেলসিয়াসের আশেপাশে। শেষ সপ্তাহে পশ্চিম ও উত্তর পশ্চিম অঞ্চলে বয়ে যেতে পারে তাপপ্রবাহ। আবহাওয়া অফিস বলছে, জলবায়ু পরিবর্তনের প্রভাবে বিঘ্নিত হবে কৃষি কাজ। মার্চে দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে এক থেকে দুদিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি ধরণের কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে।

তবে এ মাসে নদ-নদীতে স্বাভাবিক প্রবাহ থাকবে। সাধারণত মার্চ থেকেই শুরু হয় কালবৈশাখী ঝড় ও বৃষ্টি। তবে এবার বর্ষা মৌসুম কিছুটা দেরিতে শুরু হতে পারে বলে পূর্বাভাস আবহাওয়বিদদের। তাই তাপপ্রবাহে জনজীবনে বাড়তে পারে অস্বস্তি।