চাঁদাবাজি অথবা ক্ষমতার দাপট দেখালে সাথে সাথে কমিটি থেকে বাদ : কাদের

58

সুপ্রভাত বগুড়া (জাতীয়): দলের উপকমিটিতে নাম লিখিয়ে কেউ চাঁদাবাজি অথবা ক্ষমতার দাপট দেখালে সাথে সাথে কমিটি থেকে বাদ দেওয়া হবে বলে হুশিয়ারি দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বুধবার সকালে আওয়ামী লীগের এক আলোচনা অনুষ্ঠানে নেতা কর্মীদের উদ্দেশ্যে এসব কথা বলেন তিনি। বক্তব্যে বিএনপির নানা কর্মকান্ডের সমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, দলটির নেতিবাচক ও অপরাজনীতির কারণে উন্নয়নের ধারা বাধাগ্রস্ত হওয়ার পাশাপাশি ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তিনি বলেন বিএনপি ইউপি নির্বাচনে অংশ না নেয়ার ঘোষণা দিলেও তাদের সমর্থিত প্রার্থীদের প্রস্তুতি নেওয়ার কথাও শোনা যাচ্ছে। স্বাধীনতা বিরোধীদের সাথে সখ্যতা রেখে বিএনপির স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালন মুক্তিযুদ্ধের মূল্যবোধের সাথে রসিকতা বলেও মন্তব্য করেন তিনি। বলেন বিএনপির আন্দোলন, সমাবেশে মানুষ এখন ভীত সন্ত্রস্ত। বিএনপির কর্মসূচি ঘোষণা করলে পরিবহন মালিক-শ্রমিকরাও বাস পোড়ানোর ভয়ে বন্ধ করে দেয়। অথচ বিএনপি দায় চাপায় সরকারের উপর।

জন্মলগ্ন থেকে বিএনপি গণতন্ত্রের মুখোশের আড়ালে গণতন্ত্র হত্যা, মানবাধিকার লঙ্ঘন করে আসছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, তারা এখনও সেই ধারাবাহিকতাই চর্চা করে চলেছে। বিএনপির নেতিবাচক ও অপরাজনীতিতে দেশের চলমান উন্নয়ন ধারাই শুধু বাধাগ্রস্ত হচ্ছে না, ক্ষতিগ্রস্ত হচ্ছে শেখ হাসিনার নেতৃত্বে গণতন্ত্রের বিকাশধারা।

জনগণ আশা করেছিল নির্বাচন ও আন্দোলনে ধারাবাহিক ব্যর্থতার পর বিএনপি স্বাধীনতা বিরোধী উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠীকে তোষণ ও পোষণ করা ত্যাগ করবে। কিন্তু তারা তা না করে উল্টো গাঁটছড়া বেঁধে আছে। কাদের বলেন, আন্দোলন এবং নির্বাচনে ধারাবাহিক ব্যর্থতার পর বিএনপি এখন পুলিশকে প্রতিপক্ষ হিসেবে দাঁড় করিয়েছে।