চাকরিচ্যুত হলেন সাবেক শিক্ষামন্ত্রীর এপিএস

70
চাকরিচ্যুত হলেন সাবেক শিক্ষামন্ত্রীর এপিএস

সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের তৎকালীন সহকারী একান্ত সচিব (এপিএস) ও বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের কর্মকর্তা মন্মথ রঞ্জন বাড়ৈকে চাকরিচ্যুত করা হয়েছে। অসদাচরণ ও পলায়নের কারণে তাকে চাকরিচ্যুত করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ বিভাগীয় মামলার পর দীর্ঘদিন ধরে যাচাই-বাছাইসহ যাবতীয় প্রক্রিয়া শেষ করে সোমবার (১৩ জুন) মন্মথ রঞ্জন বাড়ৈকে চাকরিচ্যুত করে প্রজ্ঞাপন জারি করেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীক বলেন, “প্রজাতন্ত্রের কোনো কর্মচারীর অননুমোদিতভাবে বিদেশে থাকার সুযোগ নেই। এ ব্যাপারে প্রশাসনিক সব ধাপ অনুসরণ করে তাকে চাকরিচ্যুত করা হয়েছে।” শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০২০ সালের ২৫ মার্চ মন্মথ রঞ্জন বাড়ৈকে ঢাকা শিক্ষা বোর্ডের উপ-পরিদর্শক (কলেজ) থেকে সরিয়ে খুলনার বিএল কলেজে বদলি করা হয়।

কিন্তু তিনি সে কলেজে যোগদান করেননি। তার বেশ আগেই তিনি বিদেশে চলে যান। কোনো ধরনের অনুমতি ছাড়াই তিনি কর্মস্থলে দীর্ঘকাল অনুপস্থিত থাকায় ওই বছরের ১২ এপ্রিলের মধ্যে কর্মস্থলে যোগদানের জন্য শিক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়। এরপরও তিনি কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন।

সর্বশেষ চলতি বছরের জানুয়ারিতে তার কাছে শিক্ষা মন্ত্রণালয়ের পাঠানো চিঠিতে বলা হয়েছে, কর্মস্থলে যোগদান করার জন্য বলা হলেও আপনি নির্ধারিত সময়ের মধ্যে পদায়ন-বদলিকৃত কর্মস্থলে যোগদান না করে অননুমোদিতভাবে কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন।

প্রজাতন্ত্রের একজন দায়িত্বশীল কর্মকর্তা হিসেবে এ ধরনের কার্যকলাপ সরকারি চাকরির শৃঙ্খলা ও আচরণবিধি পরিপন্থি এবং সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮-এর বিধি ৩(খ) ও ৩(গ) অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।