চীনের গুয়াংজি ও হুনান প্রদেশে ভয়াবহ বন্যা ও ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১৭!

56
চীনের গুয়াংজি ও হুনান প্রদেশে ভয়াবহ বন্যা ও ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১৭!

চীনের গুয়াংজি ও হুনান প্রদেশে ভয়াবহ বন্যা ও ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১৭ জনে দাঁড়িয়েছে। নিখোঁজ রয়েছেন ৪ জন। প্রদেশ জুড়ে জারি করা হয়েছে সতর্কতা।

গণমাধ্যম সূত্রে জানা যায়, চীনের হুনান প্রদেশে বন্যায় ডুবে গেছে অনেক ঘরবাড়ি, রাস্তাঘাট। পানিবন্দি হয়ে পড়েছেন স্থানীয় বাসিন্দারা। ছোট ছোট নৌকায় করে চলছে উদ্ধারকাজ। এছাড়াও গত কয়েক দিনের ভারি বৃষ্টিতে চীনের পশ্চিমাঞ্চলের বেশ কয়েকটি প্রদেশে দেখা দিয়েছে বন্যা।

দেশটির স্থানীয় কর্তৃপক্ষ জানায়, বুধবারের (৮ জুন) ভারি বৃষ্টিতে হুনান প্রদেশে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় তিন হাজার ঘরবাড়ি। গৃহহীন হয়ে পড়েছে কয়েক হাজার পরিবার। এমনকি হতাহতের ঘটনাও ঘটেছে। বৃষ্টিতে নদীর পানির উচ্চতা মারাত্মকভাবে বেড়ে গেছে।

বন্যার কবলে চীনের গুয়াংজু প্রদেশও। অবিরাম বৃষ্টির কারণে ভূমিধসের ঘটনাও ঘটে সেখানে। বৃহস্পতিবার (৯ জুন) প্রবল স্রোতে গুয়াংজুতে ভূমিধস দেখা দিলে কয়েকজনের প্রাণহানি হয়। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে যান উদ্ধারকর্মীরা।

এসময় কয়েকজনের মরদেহ উদ্ধারের পাশাপাশি একজনকে জীবিত উদ্ধার করা হয়। নিখোঁজ রয়েছেন অনেকে, অব্যাহত রয়েছে উদ্ধার তৎপরতা। হুনান ও গুয়াংজু প্রদেশ ছাড়াও আশপাশের কয়েকটি এলাকায় সতর্কতা জারি করেছে স্থানীয় প্রশাসন।