জাতিসংঘের বিশ্ব ফোরামের প্যানেল আলোচক বজলুর রহমান

12
জাতিসংঘের বিশ্ব ফোরামের প্যানেল আলোচক বজলুর রহমান ছবি: সংগ্রহ

সুপ্রভাত বগুড়া (জাতীয়): টানা পঞ্চম বারের মতো বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশনের (বিএনএনআরসি) প্রধান নির্বাহী এ এইচ এম বজলুর রহমান জাতিসংঘের

তথ্য সমাজ বিষয়ক বিশ্ব ফোরাম ২০২০ এর ইনক্লুসিভ এক্সেস টু ইনফরমেশন অ্যান্ড নলেজ বিষয়ক উচ্চ পর্যায়ের পলিসি সেশনে প্যানেল আলোচক মনোনীত হয়েছেন।

আগামী ২৩ জুলাই সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত হবে অনুষ্ঠানটি।বিএনএনআরসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

জাতিসংঘের তথ্য সমাজ বিষয়ক বিশ্ব ফোরাম ২০২০ হলো তথ্য প্রযুক্তির মাধ্যমে সমাজ উন্নয়নে প্রতিনিধিত্বকারীদের বিশ্বের সর্ববৃহৎ বার্ষিক ফোরাম যা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বৈশ্বিক অংশীদারিত্বকে জোরদার করে।

আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ), ইউনেসকো, ইউএনডিপি ও জাতিসংঘ বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক সম্মেলন যৌথভাবে এই বিশ্ব ফোরামের আয়োজন করে।

২০২০ সালের জাতিসংঘ তথ্য সমাজ বিষয়ক বিশ্ব ফোরাম (ডব্লিউএসআইএস+১৫) একটি প্ল্যাটফরম হিসেবে জাতিসংঘের সংস্থাগুলোর মাধ্যমে ২০০৫ সাল থেকে কাজের পরিকল্পনা অনুযায়ী বাস্তবায়ন ও অর্জনগুলো সম্পর্কে তথ্য সংগ্রহ এবং বিশ্লেষণ করবে।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার বাস্তবায়নে তথ্য প্রযুক্তির কী ভূমিকা হবে এবং কিভাবে পর্যালোচনা ও ফলোআপ হবে ২০৩০ সালের আলোচ্যসূচি বাস্তবায়নে বিশ্ব পরিসরে কিভাবে কাজ করবে তা নিয়ে আলোচনা করা হবে।