ঝালে ও ঝোলে মজাদার হাঁসের মাংস রান্নার সহজ রেসিপি

106
ঝালে ও ঝোলে মজাদার হাঁসের মাংস রান্নার সহজ রেসিপি

সুপ্রভাত বগুড়া (রান্না-বান্না): শীতকাল চলে এলো প্রায়। এই সময়গুলো দারুণ। না শীত, না গরম। এসময়ে নানান কিছুর সাথে হাঁসের মাংসের রান্নাটা লোভনীয় বেশ। হাঁসের মাংস যদি ঝাল করে রান্না করা হয় আর তা দেয়া হয় গরম ভাতের সাথে, সেটার তুলনা নাই। আসুন জেনে নিই রেসিপি।

যা লাগবে : হাঁসের মাংস ১ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, পেঁয়াজ বেরেস্তা দুই টেবিল চামচ, এলাচ, দারুচিনি, তেজপাতা-পরিমাণমতো, শাহিজিরা বাটা এক চা চামচ, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, তেল আধা কাপ, ঘি এক টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, পোস্তবাটা এক টেবিল চামচ,

পেঁয়াজ বাটা চার ভাগের এক কাপ, কাবাব মসলা আধা চা চামচ, টমেটো কিউব এক কাপ, কাঁচামরিচ দশ-বারোটি, জিরা বাটা এক চা চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, ধনিয়াপাতা আধা কাপ, টকদই এক কাপ, চিনি এক চা চামচ, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : হাঁসের মাংস টুকরা করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার আদা-রসুন বাটা ও লবণ দিয়ে সেদ্ধ করুন। পানি শুকিয়ে ফেলুন। আধা কাপ পানিতে সব গুঁড়া ও বাটা মসলা টকদই গুলিয়ে নিন। কড়াইতে তেল দিয়ে গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নরম হলে গুলানো মসলা দিন। মসলা কষানো হলে সেদ্ধ করা মাংস দিন। মাংস ভালোমতো ভুনে আধা কাপ গরম পানি দিয়ে নেড়ে ঢেকে দিন।

মিডিয়াম আঁচে রান্না করুন ভুনা ভুনা হওয়া পর্যন্ত। এবার টমেটো কাঁচামরিচ ও বেরেস্তা দিয়ে নেড়ে আবার ঢেকে দিন। টমেটো সেদ্ধ হয়ে মাখা মাখা হলে ঘি ও ধনিয়াপাতা দিয়ে নামিয়ে নিন। পোলাও, রুটি, লুচি পরোটা যে কোনোটির সঙ্গে খেতে অসাধারণ।