টানা এক সপ্তাহে স্পেনে কোন করোনায় মৃত্যুর রেকর্ড নেই !

59
টানা এক সপ্তাহে স্পেনে কোন করোনায় মৃত্যুর রেকর্ড নেই ! ছবি-সংগ্রহ

সুপ্রভাত বগুড়া (আন্তর্জাতিক): হাতেগোনা কয়েকটি দেশ ব্যতীত বিশ্বজুড়ে এখন পর্যন্ত ভয়াবহ তাণ্ডব চালাচ্ছে প্রাণঘাতি করোনা ভাইরাস। যা ইতিমধ্যে বিশ্বের ৮১ লাখের বেশি মানুষের দেহে হানা দিয়েছে।

পৃথিবী ছেড়েছেন ৪ লাখ ৩৮ হাজারের বেশি মানুষ। যার অন্যতম ভুক্তভোগী ইউরোপের দেশ স্পেন। বিশ্বে এখনও প্রতিদিনই হাজার হাজার মানুষের প্রাণ কাড়ছে করোনা। যা শুরুর দিকে ইউরোপের দেশ স্পেনেও ভয়াবহ রূপ নিয়েছিল।

তবে, জনসাধারণের সচেতনতা আর সরকারের কঠোর পদক্ষেপে এখন মৃত্যু শূন্য দেশটি। গত ২৪ ঘণ্টায় ১৮১ জনের শরীরে ভাইরাসটির সংক্রমণ পাওয়া গেলেও প্রাণহানির কোন ঘটনা ঘটেনি। যা গত এক সপ্তাহ ধরে চলমান রয়েছে।

সবশেষ গত ৮ জুন ২ জনের মৃত্যুর পর এখন পর্যন্ত আর কোন প্রাণহানি ঘটেনি সেখানে। এর আগে সেখানে চলতি মাসের প্রথম দু’দিন মৃত্যু শূন্য হয়েছিল। পরে আবারও সংক্রমণের সঙ্গে একজন করে প্রাণ হারাতে থাকে। 

গত বছরের শেষের দিকে চীনের উহানে শুরু হওয়া ভাইরাসটি পৃথিবীব্যাপী ছড়িয়ে পড়ে এ বছরের শুরুতে। বেইজিংয়ের পরই ইউরোপে চরম আঘাত হানে ভাইরাসটি। ইতালিতে ধ্বংসজ্ঞ চালানোর পর তা একে একে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি ও স্পেনে ভয়াবহ আকা ধারণ করে। 

এর মধ্যে স্পেনে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২ লাখ ৯১ হাজার ১৮৯ জনে দাঁড়িয়েছে। গত এক সপ্তাহে নতুন করে মৃত্যু না হওয়ায় অপরিবর্তিত রয়েছে প্রাণহানির সংখ্যা, যা ২৭ হাজার ১৩৬ জন। আর সুস্থ হয়েছেন অধিকাংশই। 

গত ৪ মার্চ স্পেনে প্রথম করোনায় মারা যান একজন। এরপর টানা ৯১ দিনে প্রতিদিনই ভাইরাসটিতে আক্রান্ত ও প্রাণহানি ঘটে দেশটিতে। বর্তমানে সেখানে ভাইরাসটি নিয়ন্ত্রণে থাকায় সবকিছু স্বাভাবিক রয়েছে। খোলা হয়েছে অফিস, আদালত, কারখানা এমনকি শিক্ষাপ্রতিষ্ঠানও।