টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম দিনেই বাংলাদেশের খেলা গ্রুপ ‘বি’ তে

99
টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম দিনেই বাংলাদেশের খেলা গ্রুপ ‘বি’ তে

আগামী অক্টোবর-নভেম্বরে ওমান ও সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। শুরুতে রয়েছেন আট দলের রাউন্ড ওয়ান বা বাছাই পর্বের খেলা। এখানে খেলে তবেই খেলতে হবে সুপার টুয়েলভ বা মূল পর্বে।

গ্রুপ ‘বি’ তে থাকা বাংলাদেশের প্রথম ম্যাচ আসর শুরুর প্রথম দিনে অর্থাৎ ১৭ অক্টোবর। এদিন দ্বিতীয় ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এদিন প্রথম ম্যাচে লড়বে ওমান ও পাপুয়া নিউগিনি।

একদিন বিরতি দিয়ে ১৯ অক্টোবর নামবে স্বাগতিক ওমানের বিপক্ষে। গত ছয় বছর ধরেই টি-টোয়েন্টি ফরম্যাটে দারুণ খেলে আসছে মধ্য এশিয়ার দলটি। টাইগারদের তৃতীয় ম্যাচ ২১ তারিখে পাপুয়া নিউগিনির বিপক্ষে।‘এ’ গ্রুপে রয়েছে শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ড ও নামিবিয়া। বাছাই পর্বের তুলনামূলক কঠিন গ্রুপ এটি।

এই দুই গ্রুপ থেকে সেরা চার দল যাবে সুপার টুয়েলভ বা মূল পর্বে। ২৩ অক্টোবর থেকে শুরু হবে মূল পর্বের খেলা। প্রথম ম্যাচেই লড়বে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা।

মূল পর্বে গ্রুপ ‘ওয়ান’-এ রয়েছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে যুক্ত হবে বাছাই পর্বের ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন ও ‘বি’ গ্রুপ রানার্স আপ।

গ্রুপ ‘টু’-তে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড ও আফগানিস্তানের সঙ্গে যুক্ত হবে বাছাইয়ের ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন ও ‘এ’ গ্রুপ রানার্স আপ। এই হিসেবে বাংলাদেশ যদি গ্রুপ চ্যাম্পিয়ন হয় তবে ভারত, পাকিস্তান, আফগানিস্তানের সঙ্গে খেলবে।