টয়লেটে বসেও মোবাইল ব্যবহার ! রয়েছে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি

43
টয়লেটে বসেও মোবাইল ব্যবহার ! রয়েছে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি

স্মার্টফোন এখন সব সময়ের সঙ্গী। এমনকি টয়লেটেও সে সঙ্গ ছাড়তে চায় না। সময় দেখার জন্যই হোক, কিংবা সময় কাটানোর জন্য হোক, অনেকেই ফোন নিয়ে টয়লেটে যান। কিন্তু এই অভ্যাস ডেকে আনতে পারে মারাত্মক বিপদ। এমনই বলছে গবেষণা।

সম্প্রতি সিডনি বিশ্ববিদ্যালয়ের কয়েক জন গবেষক টয়লেটে মোবাইল ফোন ব্যবহারের ফলাফল নিয়ে একটি সমীক্ষাপত্র প্রকাশ করেছেন। সেখানে দাবি করা হয়েছে ৫০ শতাংশের বেশি অস্ট্রেলিয়ার মানুষ এবং ৮০ শতাংশেরও বেশি আমেরিকার মানুষ টয়লেটে মোবাইল ফোন ব্যবহার করেন।

৬০ শতাংশের বেশি ব্রিটিশ নাগরিক টয়লেটে যান হাতে মোবাইল ফোন নিয়ে। ভারতীয়রাও দৌড়ে পিছিয়ে নেই। ৭০ শতাংশের বেশি ভারতীয় একই কাজ করেন। এর ফলে কোন কোন ধরনের সমস্যা হতে পারে? বিজ্ঞানীরা তারও একটি তালিকা প্রকাশ করেছেন। কী কী আছে সেখানে?

• স্মার্টফোন হাতে নিয়ে টয়লেটে গেলে অজান্তেই অনেকে বেশি সময় কাটিয়ে ফেলেন। তাতে মলদ্বারে চাপ পড়ে। এতে অর্শের আশঙ্কা বাড়ে।

• শুধু অর্শই নয়, দীর্ঘ ক্ষণ টয়লেটে বসে থাকার ফলে মলদ্বারের শিরার উপরেও চাপ পড়ে। সেখানেও প্রদাহ হতে পারে। তাতে বাড়ে মলদ্বারের অন্য ধরনের অসুখের আশঙ্কাও। সূত্র: আনন্দবাজার পত্রিকা