দাম কমলো ডলারের

13
দাম কমলো ডলারের

লারের দাম ৫০ পয়সা কমেছে। প্রবাসী আয় ও রপ্তানি আয়ের ডলারের দাম ৫০ পয়সা কমে ১১০ টাকা নির্ধারণ করা হলো।আমদানিকারকদের কাছেও ৫০ পয়সা কমিয়ে ডলারের দাম কমিয়ে ১১০ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়। বৃহস্পতিবার (২৩ নভেম্বর) থেকে এ নতুন দামের সিদ্ধান্ত কার্যকর হবে।

বুধবার (২২ নভেম্বর) সন্ধ্যায় বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) এবং অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এক ভার্চ্যুয়াল সভায় এ সিদ্ধান্ত নেয়।

Pop Ads

সভায় প্রায় ৪০টি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও অন্য ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রবাসী আয়ে সরকারের ২ দশমিক ৫ শতাংশ প্রণোদনার পাশাপাশি ব্যাংকও একই পরিমাণ প্রণোদনা দিতে পারবে। ফলে প্রবাসী আয় পাঠালে ডলার প্রতি সর্বোচ্চ ১১৫ টাকা ৫০ পয়সা পাবেন দেশে প্রবাসীর পরিজনরা।

সভা শেষে বাফেদার চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিম এবং এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন গণমাধ্যমকে জানান, আমদানি কমেছে এবং রপ্তানি বাড়ছে। এ ছাড়া চলতি হিসাবে এখন ঘাটতি নেই। এ জন্য ডলারের দাম ৫০ পয়সা করে কমানো হবে।

ডলারের যোগান ও চাহিদার ওপর নির্ভর করে সময়ে সময়ে এ সংগঠন দুটি ডলারের বিনিময় হার নির্ধারণ করে আসছে। এ দুটি সংগঠন মূলত বাণিজ্যিক ব্যাংক–সংশ্লিষ্ট। গত বছরের সেপ্টেম্বর থেকে বাংলাদেশ ব্যাংকের পরামর্শে তারা সময়ে সময়ে ডলারের দাম নির্ধারণের দায়িত্ব পালন করছে। তারই ধারাবাহিকতায় ডলার দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হলো।