“তবুও জীবন” নাটকে বগুড়া থিয়েটারের অভিনেতা শাহাদৎ

38
“তবুও জীবন” নাটকে বগুড়া থিয়েটারের অভিনেতা শাহাদৎ। ছবি-প্রতিবেদক

সুপ্রভাত বগুড়া (বিনোদন): নিশো আল মামুনের রচনায় ও হোসনে মোবারক রুমী’র পরিচালনায় ১ ঘন্টার নাটক “তব্ওু জীবন” নাটকের সুটিং সম্প্রতি শেষ করেছেন অভিনেতা শাহাদৎ হোসেন। দীর্ঘ্য ৬ বছর বিরতির পর আবারো ছোট পর্দায় নতুন আঙ্গীকে নিজেকে তুলে ধরলেন মেধাবী এই অভিনেতা।

তবুও জীবন নাটক সম্পর্কে তিনি বলেন, ‘এটি সম্পূর্ণ রুপে একটি ভিন্ন ধারার নাটক। আশা করি দর্শক এই নাটকটি থেকে গল্পের ব্যাতিক্রমী স্বাদ উপভোগ করবেন। তাছাড়া এই নাটকে আমি যে চরিত্রে অভিনয় করেছি এই রুপে দর্শক এর আগে আমাকে কখনও দেখন নি। সব মিলিয়ে বেশ চ্যালেঞ্জিং ছিলো এই চরিত্রটি’।

নাটকের বিষয়বস্তু সম্পর্কে তিনি বলেন, ‘ জীবনের প্রতি বিতৃষ্ণ হয়ে কি কি পন্থায় মানুষ আত্মহত্যার পথ বেছে নেয় এবং এমন সিদ্ধান্ত থেকে বেড়িয়ে এসে কিভাবে জীবনকে সুন্দরভাবে উপভোগ করা যায় এমন বিষয় নিয়ে গবেষণা ও এই গবেষণালব্ধ ফলাফলের প্রতিপাদ্যই এই নাটকটিকে প্রাণবন্ত করে তুলেছে।

এই নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মানষ বন্দপাধ্যায়, প্রাণ রায়, নদী, রওনক হাসান, জোৎস্না, শাহাদৎ হোসেন, নাজিরা মৌ প্রমুখ। সম্প্রতি নাটকটি মাছরাঙ্গা টেলিভিশনে প্রচারের কথা রয়েছে। ইতি পূর্বে বাংলাদেশের খ্যাতনামা পরিচালকদের নাটক, টেলিফ্লিম ও পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনয় করেছেন শাহাদৎ হোসেন।

তার অভিনীত অসংখ্য নাটকের মধ্যে উল্ল্যেখযোগ্য- ঘর জামাই, এবং যাদুকর, আগন্তুক ও পাশা-পাশি। এছাড়াও সঙ্খনাথ, বাঁশি, রুপান্তর, অপেক্ষাসহ প্রায় ডজন খানেক চলচ্চিত্রে অভিনয় করে সুনাম কুড়িয়েছেন বগুড়া থিয়েটারের এই মেধাবী অভিনেতা।

বর্তমানে ২০১৯-২০২০ অর্থ বছরে মুক্তিযুদ্ধের গল্প অবলম্বনে সরকারি অনুদানে নির্মিত এবং হোসনে মোবারক রুমি’র পরিচালোনায় বাংলা চলচ্চিত্র “অন্থ্যোষ্টি ক্রিয়া”র সুটিং নিয়ে ব্যস্থ সময় পার করছেন অভিনেতা শাহাদৎ হোসেন। এই চলচ্চিত্রে আরও অভিনয় করছেন জয়ন্ত চট্টপাধ্যায়, আসাদুজ্জামান নূর, শতাব্দি ওয়াদুদ, অর্পণা সেন সহ আরও অনেকে।