বদলগাঁছীতে ছোট যমুনার বেড়ি বাঁধ হুমকীতে আতঙ্কে এলাকাবাসী

39
দলগাঁছীতে ছোট যমুনার বেড়ি বাঁধ হুমকীতে আতঙ্কে এলাকাবাসী। ছবি-বুলবুল
সুপ্রভাত বগুড়া (ববুলবুুল আহম্মেদ, ( বুলু) নওগাঁ বদলগাঁছী প্রতিনিধি): নওগাঁর বদলগাছীতে ছোট যমুনা নদীর বেড়িবাঁধ হুমকির মুখে, এতে আতংকিত এলাকাবাসী। জানা যায়- উপজেলার মথুরাপুর ইউপির কদমগাছী গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া ছোট যমুনা নদীর ভাঙনে বেড়িবাঁধ হুমকীর মুখে পড়েছে। যে কোন সময় ভেঙে যাওয়ার আশংকা রয়েছে।
কদমগাছী গ্রামের আকবর হোসেন ও শিক্ষক সিরাজুল ইসলাম জানান- অতিরিক্ত বর্ষণে ছোট যমুনার নদীর পানি বৃদ্ধি পেয়ে বাঁধটি ফাটল ধরেছে। এখনই বাঁধটি রক্ষা না করলে উপজেলার ৩-৪টি ইউনিয়নের ফসল মাটির নিচে তলিয়ে যাবে এবং ঘরবাড়ির ব্যপক ক্ষতি হবে। বর্তমানে নদীর পানি কমতে শুরু করার পরপরই প্রায় ১ হাজার মিটার এলাকা জুড়ে নদীর তীব্র ভাঙন সৃষ্টি হয়।
গত ১৪/১৫ দিনের ব্যবধানে প্রায় ৫শ ফিট জায়গা জমিও ৫-৬টি বাঁশঝাড় ভেঙে নদী গর্ভে চলে যায়।
মথরাপুর ইউপির ভারপাপ্ত চেয়ারম্যান মো. মকবুল হোসেন ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুল কুদ্দুস বলেন- একাধীকবার আমরা পানি উন্নয়ন বোর্ডে জানানো হলেও কোন সারা পাওয়া যায়নি।
সোমবার সকালে সরেজমিনে দেখা যায়- নওগাঁ জেলা পানিউন্ন বোর্ডের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. সাহাদত হোসেন ঘটনাস্থল পরিদর্শন করছেন। এসময় তিনি বলেন- আমরা বিষয়টি জানার পর স্যার আমাকে পরিদর্শনের জন্য পাটিয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাঃ আবু তাহির বলেন- আমি ঘটনার স্থান পরিদর্শন করেছি বিষয়টি জরুরিভাবে ব্যবস্থা নেয়া প্রয়োজন। নওগাঁ জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান খান মোবাইল ফোনে বলেন- আমি বিষয়টি জানার পর সাহাদতকে পাটিয়েছি, ঘটনার স্থান থেকে ঘুরে আসলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।