দাঁতে জমে থাকা দাগ বা ময়লা দূর করুন ঘরে বসেই

139
দাঁতে জমে থাকা দাগ বা ময়লা দূর করুন ঘরে বসেই

দাঁত মানুষের জীবনে খুব গুরুত্বর্পূণ জিনিস এবং চেহারার সৌন্দর্য ধরে রাখতে দাঁত সুন্দর রাখা খুব প্রয়োজন। তবে খারাপ খাদ্যাভ্যাস এবং খারাপ লাইফস্টাইলের কারণে দাঁত ও মাড়ির সমস্যা দ্রুত বাড়ছে। দাঁতে ব্যথা, ক্ষয়, রক্তপাত বা মুখের দুর্গন্ধের মতো সমস্যা হয় অনেকেরই। মানুষ সব কিছুর যত্ন নিলেও দাঁতের সমস্যাগুলোকে গুরুত্ব সহকারে নেন না।

খারাপ খাদ্যাভ্যাস এবং মুখের স্বাস্থ্যের যত্ন না নেওয়ার কারণে দাঁতের ফাঁকে ময়লা জমে। এটি ফলকের একটি খারাপ রূপ এবং এটি ঘটে যখন আপনি ব্রাশ, ফ্লস এবং ধুয়ে ফেলতে ভুলে যান। পরিষ্কার না করলে এটি রুক্ষ হয়ে যায় এবং মাড়ির রোগ হতে পারে।

এছাড়া দাঁত পরিষ্কার রাখতে কী করতে হবে তা নিয়ে প্রশ্ন অনেকেরই থাকে। দাঁতে জমে থাকা দাগ বা ময়লা দূর করতে অনেক চিকিৎসা পদ্ধতি রয়েছে, তবে তা বেশ খরচা সাপেক্ষ। কিন্তু ঘরেই এমন কিছু জিনিস রয়েছে যার মাধ্যমে আপনি সস্তায় এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

চলুন দেখে নেওয়া যাক সেগুলো কি কি-

বেকিং সোডা ব্যবহার করুন দাঁতের দাগ দূর করতে। বেকিং সোডা শক্তিশালী যার অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে এবং এটি দাঁত সাদা করতেও সহায়ক। এর জন্য এক চা চামচ বেকিং সোডার মধ্যে এক চিমটি নুন মিশিয়ে আপনার টুথব্রাশে এই মিশ্রণটি লাগিয়ে দাঁত পরিষ্কার করুন। তবে, সপ্তাহে একবারের বেশি বেকিং সোডা দিয়ে দাঁত ব্রাশ করবেন না কারণ এটি এনামেলের ক্ষতি করতে পারে।

দাঁত পরিষ্কারের জন্য লেবুর রস বেশ ভালো কাজ করে। লেবুতে অ্যাসিড থাকে, যা ফলক দ্রবীভূত করে এবং দাঁতে কিছুটা সাদা করে। তাজা লেবুর রসে আপনার টুথব্রাশটি ডুবিয়ে আলতো করে আপনার দাঁতে ঘষুন। এটি ধুয়ে ফেলার আগে এক মিনিটের জন্য রেখে দিন। মনে রাখবেন যে লেবুর রস একটি খুব শক্তিশালী এজেন্ট এবং দাঁতের ক্ষয় হতে পারে, তাই সাবধানতার সঙ্গে এটি ব্যবহার করুন।

তিল বীজ আপনার জন্য নানাভাবে উপকারী। এটি দাগ-ছোপ দূর করতেও কাজ করে। এটি প্রাকৃতিক স্ক্রাব হিসেবে কাজ করে এবং দাঁতকে পলিশ ও পরিষ্কার করে। আপনার মুখে একটি টেবিল চামচ পূর্ণ বীজ নিন এবং ভালো চিবিয়ে নিন।

আপনাকে এক ধরণের পেস্ট তৈরি করার চেষ্টা করতে হবে এবং প্রক্রিয়াটিতে এটি গ্রাস করবেন না। তারপর এই পেস্ট এবং একটি শুকনো টুথব্রাশ দিয়ে দাঁত ব্রাশ করুন। এটি সপ্তাহে দু’বার করুন। টমেটো এবং স্ট্রবেরি উভয়ই ভিটামিন সমৃদ্ধ এবং দাঁত পরিষ্কারের জন্য ব্যবহার করা যেতে পারে। দু’টির একটি কেটে দাঁতে পাল্প লাগান। ৫ মিনিটের জন্য রেখে দিন, তারপর আপনার মুখ ধুয়ে ফেলুন।

এই মশলাটি দীর্ঘদিন ধরে দাঁতের ব্যথা উপশমকারী হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এটি আপনার মুখের মধ্যে উপস্থিত জীবাণুর সঙ্গে লড়াই করতে সাহায্য করে। একটি লবঙ্গ পিষে নিন (বা রেডিমেড পাউডার পান), সামান্য জলপাই তেল যোগ করুন এবং দাগযুক্ত জায়গায় মিশ্রণটি লাগান। নিঃশ্বাসের দুর্গন্ধ কমাতে এবং ব্যাকটেরিয়া মেরে ফেলতে নিয়মিত লবঙ্গ চিবিয়ে খান। সূত্রঃ এই সময়