দেশে করোনার টিকা উৎপাদনের সব পরিকল্পনা নেয়া হয়েছে : প্রধানমন্ত্রী

92
দেশে করোনার টিকা উৎপাদনের সব পরিকল্পনা নেয়া হয়েছে : প্রধানমন্ত্রী

সুপ্রভাত বগুড়া (জাতীয়): বাংলাদেশে করোনার টিকা উৎপাদনের সব পরিকল্পনা নেয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টিকা উৎপাদনে যা যা দরকার সবকিছুই করা হবে। বুধবার সন্ধ্যায় আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনায় এসব কথা বলেন তিনি।

এসময় প্রধানমন্ত্রী আরো বলেন, সবাইকে করোনার টিকা দেয়া হবে। ভ্যাকসিন উৎপাদনে নিজস্ব ফার্মাসিউটিক্যাল ও ইনস্টিউটও করা হবে। করোনায় নানা সংকট থাকলেও দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশই ভাল অবস্থানে রয়েছে জানান তিনি।

সরকার প্রধান দেশের উন্নয়নের দিক তুলে ধরে বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে দেশের উন্নয়ন হবে। দেশের সব অর্জনই এসেছে আওয়ামী লীগের হাত ধরে। মুজিববর্ষে বাংলাদেশের একটি মানুষও গৃহহীন থাকবে না। এরই মধ্যে ৪ লাখেরও বেশি ঘর দেয়া হয়েছে বলে জানান, প্রধানমন্ত্রী।

এর আগে আন্তর্জাতিক নিরাপত্তা সংক্রান্ত নবম মস্কো সম্মেলনে ভার্চুয়াল মাধ্যমে বক্তব্য দেয়ার সময় প্রধানমন্ত্রী বলেন, দেশের সব নাগরিককে বিনামূল্যে টিকা দেয়া হবে। সরকার সব দেশ থেকেই টিকা সংগ্রহের চেষ্টা করছে।

শেখ হাসিনা বলেন, বিশ্ব সম্প্রদায়ের সহযোগিতা পেলে বাংলাদেশ টিকা উৎপাদনের পাশাপাশি অন্য দেশেও সরবরাহ করতে পারবে। মানুষের বঞ্চনার অবসানের জন্য ব্যবস্থা নেয়া, সবার জন্য শিক্ষা এবং অন্যান্য সুযোগ সুবিধা নিশ্চিত করা না গেলে কখনোই শান্তি ও সুরক্ষা নিশ্চিত হবে না।

সম্মেলনে রোহিঙ্গাদের মর্যাদাপূর্ণ ও শান্তিপূর্ণ প্রত্যাবাসনে বাংলাদেশকে সহায়তা করতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী। আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকাল সাড়ে ৭টার দিকে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে তিনি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে ঘণ্টাখানেক অবস্থান করেন। সকাল সাড়ে ৮টার দিকে ধানমন্ডি এলাকা থেকে গণভবনে ফিরে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিকে, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে চলছে আলোচনা সভা। এতে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দিয়ে সভাপতিত্বও করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।