দেশে ধর্ষণের ঘটনায় সরকার দায় এড়াতে পারে না বলেই প্রতিটি ঘটনার বিচার নিশ্চিত করা হচ্ছে: কাদের

90
দেশে ধর্ষণের ঘটনায় সরকার দায় এড়াতে পারে না বলেই প্রতিটি ঘটনার বিচার নিশ্চিত করা হচ্ছে কাদের। ফাইল-ছবি

সুপ্রভাত বগুড়া (জাতীয়): দেশে ধর্ষণের ঘটনায় সরকার দায় এড়াতে পারে না বলেই প্রতিটি ঘটনার বিচার নিশ্চিত করা হচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তবে অপরাধীদের প্রশ্রয় না দিয়ে আইনের আওতায় আনতে সবার সহযোগিতা চান তিনি। সোমবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের এসব মন্তব্য করেন তিনি।

মন্ত্রী বলেন, ধর্ষণের ঘটনায় সরকার অপরাধীদের শাস্তি দিচ্ছে। তবে এ ধরনের অপরাধের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়তে হবে। এ ধরনের ইস্যু নিয়ে সবাই ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ গড়ে তুলতে হবে। সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানাচ্ছি। ওবায়দুল কাদের বলেন, সরকার ক্ষমতায়, কি করে দায় এড়াবে? এসব ব্যাপারকে সরকার প্রশ্রয়ও দিচ্ছে না।

প্রত্যেকটি ব্যাপারে সরকার ব্যবস্থা নিচ্ছে। দলীয় পরিচয়ের কেউ থাকলেও তাকে আইনের আওতায় আনতে হবে। এটা শুধু মুখে না, বাস্তবেও কার্যকর করা হচ্ছে। এ সময় ফেনীর মাদরাসা ছাত্রী নুসরাতের ঘটনার শাস্তির কথা মনে করিয়ে দিয়ে ওবায়দুল কাদের বলেন, সব অপরাধীরই শাস্তি হবে।

এদিকে, সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে এক অনুষ্ঠানে শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, দুষ্কৃতিকারী যে দলের পরিচয়ই দিক না কেন তাদের কঠোর হস্তে দমন করা হবে। এ নিয়ে রাজনীতির সুযোগ নেই। সামাজিক যোগাযোগ মাধ্যমে যারা এ ইস্যুতে সোচ্চার হয়েছেন তাদের ধন্যবাদ জানান তথ্যমন্ত্রী। এতে সরকার ও প্রশাসনের পক্ষে দুষ্কৃতকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সহজ হচ্ছে। এখন থেকে এসব ইস্যুতে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান দুই মন্ত্রী।