দেশে ১৪ বছরের বেশি বয়সী সব নাগরিককে দেয়া হবে স্মার্ট কার্ড

70
দেশে ১৪ বছরের বেশি বয়সী সব নাগরিককে দেয়া হবে স্মার্ট কার্ড। প্রতিকী-ছবি

সুপ্রভাত বগুড়া (জাতীয়): দেশে ১৪ বছরের বেশি বয়সী সব নাগরিককে স্মার্ট কার্ড দেয়া হবে। এজন্য একনেক সভায় প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এছাড়া জাতীয় পরিচয়পত্র তৈরিতে বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয় করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে এনইসি সম্মেলনকক্ষে একনেক সভায় তিনি এই নির্দেশনা দেন।

এছাড়া কোনো প্রতিষ্ঠান নির্ধারিত সময়ে সরকারি প্রকল্প শেষ করতে না পারলে তাদের নতুন কাজ না দেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। ১৪ বছরের বেশি বয়সী সব নাগরিক পেতে যাচ্ছে স্মার্ট কার্ড। এছাড়া দেশের বাইরে অবস্থানকারী সব নাগরিককেও দেয়া হবে জাতীয় পরিচয়পত্র। এজন্য একনেক সভায় এক হাজার আটশো পাঁচ কোটি টাকার প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

২০২৫ সালের মধ্যে এই প্রকল্প বাস্তবায়ন করবে নির্বাচন কমিশন। এখন স্মার্ট কার্ড আনতে হয় বিদেশ থেকে। কিন্তু নতুন প্রকল্পের আওতায় দেশে এই কার্ড উৎপাদনের মাধ্যমে সাশ্রয় হবে অর্থ। বর্তমানে এক প্রতিষ্ঠান একাধিক কাজ পায় এবং অনেক প্রকল্প সময়মতো শেষ করতে পারে না। একনেক সভায় এ নিয়েও আলোচনা হয়েছে।

এ ধরনের প্রতিষ্ঠানের তালিকা করে প্রধানমন্ত্রী তাদের আর কোনো নতুন কাজ না দেয়ার নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আসাদুল ইসলাম। মঙ্গলবারের একনেক সভায় ১০ হাজার ৭০২ কোটি টাকার মোট সাতটি প্রকল্প অনুমোদন দেয়া হয়। এসময় উন্নতজাতের ঘাস চাষ সম্প্রসারণ প্রকল্পে বিদেশ সফর সংক্ষিপ্ত করতেও নির্দেশনা দেয়া হয়েছে।