নওগাঁর আত্রাইয়ে বোরো ধানের ভালো দাম পেয়ে কৃষকের মুখে হাসি

95

সুপ্রভাত বগুড়া (এমরান মাহমুদ প্রত্যয়,নওগাঁ,প্রতিনিধি): নওগাঁর আত্রাইয়ে সকাল থেকে রাত পর্যন্ত চলতি মৌসুমে ইরি-বোরো ধান কাটা মাড়াইয়ের কাজ চলছে। কাটা মাড়াইয়ের শুরুতেই কৃষকরা তাদের কষ্টের ধান বাজারে ভালো দামে বিক্রি করতে পেরে খুশি তারা।

আত্রাই কৃষি অফিস সূত্রে জানা গেছে, আবহাওয়া অনুকূলে থাকা, স্বল্প মূল্য সার, তেল ও কৃষিতে সরকারি ভূতুর্কি দেওয়াই এবার লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে ধান চাষ করা হয়েছে।

চলতি মৌসুমে প্রাকৃতিক দুর্যোগ এবং জমিতে রোগবালাই না দেখা দেওয়ায় বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। বিভিন্ন হাটবাজার ঘুরে জানা যায়, গত বছরের তুলনায় প্রায় ১৫০ টাকা বেশি দরে প্রতি মণ ধান কেনাবেচা হচ্ছে।

মোটা জাতের ধান ৭০০ টাকা থেকে ৮০০ টাকা এবং চিকন জাতের ৮৫০ টাকা থেকে সাড়ে ৯০০ টাকা পর্যন্ত প্রতি মণ কেনাবেচা হচ্ছে। এদিকে নতুন ধান বাজারের আসতেই এর প্রভাব পড়েছে আত্রাইয়ের বিভিন্ন চালের বাজারে।

আত্রাই চাল ব্যবসায়ীরা জানান, বর্তমানে খুচরা বাজারে চিনি আতপ ৮৫ টাকা থেকে ৯০ টাকা, বাসমতি ৬০ টাকা থেকে ৬৫ টাকা, সম্পা কাটারি ৫৮ টাকা থেকে ৬০ টাকা,

পাইজাম ৫০ টাকা থেকে ৫২ টাকা, জিরাশাইল ৪৮ টাকা থেকে ৫০ টাকা, খাটো জিরা ৪৫ টাকা থেকে ৪৮ টাকা, রঞ্জিত ৪০ টাকা থেকে ৪২ টাকা, বিআর আটাশ ৪৪ টাকা থেকে ৪৫ টাকা এবং স্বর্ণা ৩৮ টাকা থেকে ৪০ টাকায় কেনা বেচা হচ্ছে।