নির্বাচনী হাওয়া : ঢাকা-৫ আসনের উপ-নির্বাচনে প্রার্থী দিবে মুক্তিযুদ্ধ মঞ্চ

192

সুপ্রভাত বগুড়া (আকাশ রহমান): ঢাকা মহানগর দক্ষিণ এর অন্তর্গত ডেমরা, যাত্রাবাড়ী ও আংশিক কদমতলী থানা নিয়ে গঠিত ঢাকা-৫ আসন। ঢাকা-৫ আসনের আওয়ামী লীগ দলীয় নির্বাচিত সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ হাবিবুর রহমান মোল্লা (৭৮) সম্প্রতি মারা গেলে আসনটি শূন্য হয়।

গত ৬ মে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে মারা যান তিনি। এরপর থেকেই এই আসনে বিভিন্ন প্রার্থীর নাম শোনা যাচ্ছে। সূত্রমতে, এবার আওয়ামী লীগের আরো চারজন প্রার্থী এ আসন থেকে মনোনয়ন চাইবেন।

জানা গেছে, এবারে বর্তমান যাত্রাবাড়ী থানা আওয়ামীলীগ সভাপতি কাজী মনিরুল ইসলাম মনু ও যাত্রাবাড়ী থানা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক হারুনর রশিদ মুন্না, ডেমরা থানা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট মাসুদ ও স‍দ‍্য প্রয়াত এম পি হাবিবুর রহমান মোল্লা সাহেবের ছেলে ডেমরা থানা থানা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মশিউর রহমান মোল্লা সজল দলীয় মনোনয়ন চাইবেন। এছাড়া আরও প্রার্থী রয়েছে।

আর এর মধ‍্যেই বর্তমানে সবচেয়ে আলোচিত সংগঠন মুক্তিযুদ্ধ মঞ্চ থেকে এই আসনটিতে প্রার্থীতা দেবার সিদ্ধান্ত নিয়েছে মুক্তিযুদ্ধ মঞ্চ কেন্দ্রীয় কমিটির একাংশের নেতারা। ওই অংশের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনেট মাহমুদ এ তথ্য নিশ্চিত করেছেন। তবে কে নির্বাচনে প্রার্থী হবেন তা এখনো চূড়ান্ত করা হয়নি।

তিনি আরও বলেন, ‘আমরা চাচ্ছি মুক্তিযুদ্ধের চেতনার বাস্তবায়ন, তারুণ্যের শক্তিতে বলীয়ান আগামীর নেতৃত্ব, সৎ, যোগ্য, বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে তারুণ্যে স্বপ্নের সোনার বাংলা গড়তে। সেজন্য ঢাকা-৫ আসনের উপনির্বাচনে প্রার্থী দেবে মুক্তিযুদ্ধ মঞ্চ। ঢাকা-৫ আসনের অন্তর্গত যাত্রাবাড়ী থানা মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি শেখ মাসুদ বলেন, ‘আমাদের বিশ্বাস দেশরত্ন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের উপর আস্থা রাখেন।

সেই আস্থা ও বঙ্গবন্ধুর আদর্শ বুকে নিয়ে মুক্তিযুদ্ধ মঞ্চ সারাদেশে কাজ করে যাচ্ছে। মহামারী করোনার এই পরিস্থিতিতে জীবনের ঝুঁকি নিয়ে সারাদেশে শত শত অসহায় পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী পৌছে দিচ্ছে মুক্তিযুদ্ধ মঞ্চের নেতা-কর্মীরা। তারপর হাজার হাজার মানুষকে ঈদ উপহার পৌছে দিয়েছে মুক্তিযুদ্ধ মঞ্চের নেতা-কর্মীরা।

ঘূর্ণিঝড় আম্ফান মোকাবেলায় বিভিন্ন জেলায় জেলায় সেচ্ছাসেবক টিম গঠন করে কঠোর পরিশ্রম করেছে মুক্তিযুদ্ধ মঞ্চের নিবেদিত নেতা-কর্মীরা এবং সেই সাথে গৃহহীন মানুষের মাঝে খাদ‍্যসামগ্রী বিতরণ করেছে তারা। এর সবই করেছে তারা তাদের নিজস্ব অর্থায়নে। দেশের যেকোন বিপদে মুক্তিযুদ্ধ মঞ্চ সবসময় প্রশংসনীয় ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

বর্তমানে এ আসনের ভোটাররা তাদের সেবা করার জন্য মুক্তিযুদ্ধ মঞ্চকে মনোনয়ন চাওয়ার প্রেরণা জোগাচ্ছেন। এজন‍্য কেন্দ্র থেকেও এই আসনে প্রার্থীতা দেওয়ার কথা জানানো হয়েছে।’ এ ব্যাপারে যাত্রাবাড়ী থানা মুক্তিযুদ্ধ মঞ্চের সাধারণ সম্পাদক হেমায়েত খান হিমু বলেন, ‘জাতির পিতার আদর্শ ধারণ ও লালন করে আমরা কাজ করে যাচ্ছি।

জনগণের প্রত্যাশা পূরণের জন্য এই আসনে প্রার্থীতা দেওয়ার ব‍্যাপারে সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে। জানা গেছে, ওই আসনের উপনির্বাচনের তারিখ এখনো ঘোষণা করা হয়নি। তবে নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী দিয়ে অংশ নেয়ার সিদ্ধান্ত নিয়েছে মুক্তিযুদ্ধ মঞ্চ। এ নিয়ে একাধিক সভাও করেছে তারা। তবে কে প্রার্থী হবেন, তা এখনো চূড়ান্ত করতে পারেননি মঞ্চের নেতারা।

মুক্তিযুদ্ধ মঞ্চ সূত্র জানিয়েছে, ওই আসনে যে শাখা কমিটিগুলো রয়েছে তাদের মধ্যে যোগ্য কাউকে নির্বাচনে অংশগ্রহণ করানোর চিন্তাভাবনা করা হচ্ছে। সেটি সম্ভব না হলে মুক্তিযুদ্ধ মঞ্চের এই অংশের কেন্দ্রীয় সভাপতি আমিনুল ইসলাম বুলবুল নির্বাচনে প্রার্থী হতে পারেন। মাতুয়াইল, ডেমরা, সারুলিয়া ও দনিয়া ইউনিয়ন এবং মোট ১৪টি সিটি ওয়ার্ড (৬০ নম্বর থেকে ৭০ নম্বর এবং ৪৮, ৪৯ ও ৫০ নম্বর) নিয়ে ঢাকা-৫ আসন।

ভোটার সংখ্যা ৪ লক্ষাধিক। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন আওয়ামী লীগের প্রার্থী হাবিবুর রহমান মোল্লা। গত ৬ মে তার মৃত্যুতে আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন।