নির্মাতা সুপিন বর্মনের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দ্য রান’ এখন কলকাতায় !!

473
নির্মাতা সুপিন বর্মনের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দ্য রান’ এখন কলকাতায় !!

নির্মাতা সুপিন বর্মনের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দ্য রান’ কলকাতার বারাসাতে অনুষ্ঠিত ৪র্থ ঋতুরঙ্গম চলচ্চিত্র উৎসব ২০২১ এ প্রদর্শিত হতে যাচ্ছে। দুই দিনব্যাপি এই চলচ্চিত্র উৎসবটি আজ ২১ আগস্ট শুরু হয়েছে। চলবে ২২ আগস্ট পর্যন্ত। সমাপণী দিনে সুপিন বর্মন নির্মিত ‘দ্য রান’ চলচ্চিত্রটি বিকেল ৪টায় বারাসাতের হৃদয়পুর সংহতি গ্রন্থাগার মিলনায়তনে বিশেষ প্রদর্শনী ক্যাটাগরীতে দেখানো হবে। এটিই হবে ‘দ্য রান ’ চলচ্চিত্রের প্রথম আন্তর্জাতিক প্রদর্শনী।

“দ্যা রান” চলচ্চিত্রের অভিনয় শিল্পীদের সাথে নির্মাতা সুপিন বর্মন-সুপ্রভাত বগুড়া

বগুড়া রোলার স্কেটিং ক্লাবের একদল স্কেটিং প্রিয় শিশুদেরকে নিয়ে নির্মিত শিশুতোষ এ চলচ্চিত্রটি ইতোমধ্যে বাংলাদেশের অন্তর্জাল চলচ্চিত্র উৎসবসহ ইউএসএ এবং ও ফ্রান্সের দুটি চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের জন্য মনোনীত হয়েছে। চলমান বিশ্ব পরিস্থিতির কারণে উৎসবগুলো বর্তমান স্থগিত রয়েছে। প্রয়াত চলচ্চিত্র নির্মাতা ঋতুপর্ণ ঘোষের স্মরণে প্রতিবছর অনুষ্ঠিত হয়ে আসছে এই উৎসবটি।

তবে গতানুগতিক উৎসবের বাহিরে ঋতুরঙ্গম প্রথমবারের মত এ উৎসবে যুক্ত করেছে ফিল্ম ল্যাব, মাস্টার ক্লাস। বাংলাদেশ থেকে ফিল্ম পিচিং ও ওভারভিউ মাস্টার ক্লাসে মেনটর হিসেবে থাকবেন নির্মাতা মেহেদী হাসান। একই সাথে তার চলচ্চিত্র ‘ এ বরিং ফিল্ম’ বিশেষভাবে প্রদর্শন করা হবে যা’ লোকার্ন ২০২০ উৎসবে বাংলাদেশের জন্য সুনাম বয়ে এনেছিল।

ঋতুরঙ্গম চলচ্চিত্র উৎসবের পরিচালক রাহুল বিশ্বাস জানান যে, এবারের উৎসবে নির্মাতা সত্যজিৎ রায়, চিদানন্দ দাস গুপ্ত এবং বুদ্ধদেব দাসগুপ্তকে বিশেষভাবে স্মরণ করা হবে। থাকবে ঋতুরঙ্গমের চলচ্চিত্র বিষয়ক পত্রিকা ‘কাজরী’র দ্বিতীয় সংখ্যার মোড়ক উন্মোচন, পুরস্কার বিতরণ ও নির্বাচিত চলচ্চিত্রের প্রদর্শনী।

নির্মাতা সুপিন বর্মনের ‘ আগামীর চলচ্চিত্র ও বর্তমানের প্রস্তুতি ’ শিরোনামে কাজরী পত্রিকায় একটি বিশেষ লেখাও প্রকাশিত হয়েছে। বগুড়ায় নির্মিত ‘দ্য রান’ চলচ্চিত্রে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছে দূরন্ত, পৃথিবী, মেধা, বানী, শাহাদাৎ হোসেন, আশরাফুল ইসলাম রহিত,গাজী আশা, ফুলকুমারী, মশিউর রহমান, রবিউল ইসলাম প্রমুখ।

উল্লেখ্য এই চলচ্চিত্রের টাইটেল গানটি লিখেছেন সুপিন বর্মন। বর্তমান সময়ের সুপরিচিত তরুণ সংগীত পরিচালক রাব্বী খানের সংগীতায়োজনে গানটিতে সুরারোপ সহ কন্ঠ দিয়েছেন কন্ঠশিল্পী রহিত। চলচ্চিত্রটির বিশেষ পরিবেশনায় রয়েছে পু-্রনগর চলচ্চিত্র সংসদ,বগুড়া এবং প্রযোজনা করেছে রুপান্তর কালচারাল একাডেমী,বগুড়া।